বগুড়ায় সপ্তাহের ব্যবধানে ডিমের হালিতে বেড়েছে ৪ টাকা

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ০৭ মে ২০২৪ ১৭:৫৫ ।
প্রধান খবর
পঠিত হয়েছে ১৮ বার।

বগুড়ায় ডিমের দাম বেড়েছে। এক সপ্তাহের ব্যবধানে প্রতি হালি ডিমের দাম বেড়েছে ২ থেকে ৪ টাকা। তীব্র গরমে চাহিদার তুলনায় বাজারে সরবরাহ কম হওয়া এবং জেলার উৎপাদিত ডিমের অংশ বাইরে চলে যাওয়ার কারণে দাম বেড়েছে বলে দাবি করেন পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা। 

মঙ্গলবার (৭ মে) দুপুরে শহরের রাজাবাজার সংলগ্ন রেললাইনের ওপর বাজার ও ফতেহ আলী বাজার ঘুরে এ তথ্য জানা গেছে। 

পাইকারি বাজারে এখন ফার্মের লাল ডিম বিক্রি হচ্ছে হালিতে ৪২ টাকা এবং খুচরায় ৪৪ টাকা। যা গত সপ্তাহে ছিল ৩৯ থেকে ৪০ টাকা। 

দাম বাড়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা জানান, স্থানীয়ভাবে উৎপাদিত ডিমের একটি বড় অংশ চলে যাচ্ছে রাজধানীর বাজারগুলোতে। ফলে স্থানীয় বাজারে চাহিদার তুলনায় সরবরাহ কমে গেছে।  

ডিম ব্যবসায়ী রাফিউল ইসলাম জানান, গরমে ডিমের আমদানি কমে গেছে। আগে যে পরিমাণ ডিম পেতাম এখন সেটা পাওয়া যাচ্ছে না। এই কারণে ডিমের দাম বেড়েছে। 

লোকমান হোসেন নামে আরেক ব্যবসায়ী  জানান, খামার থেকে ডিমের দাম বাড়ানো হয়েছে। খামার মালিকরা ডিমের দাম কেন বাড়ালো সেইটা তারাই বলতে পারবে। তবে মুরগির খাদ্যের দাম বেশি এবং ডিম আমদানি কমে যাওয়ার কারণে দাম বাড়তে পারে। 

ডিম ব্যবসায়ী সোহেল রানা বলেন, ‘খামার থেকে আমাদের কম দামে দিলে আমরা কম দামে বিক্রি করব। খামার থেকে বেশি দামে দিলে আমাদের ও দাম বেশি করতে হয়। তবে আমরা যারা খুচরা এবং পাইকারি  ব্যবসায়ী আছি আমরা সবাই চাই সাধারণ মানুষকে কম দামে ডিম খাওয়াতে। কিন্তু খামারিরা দাম বাড়ানোর কারণে আমরা সেইটা পারি না।’

বগুড়ার সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তার কার্যালয়ের মাঠ ও বাজার পরিদর্শক আবু তাহের বলেন, তীব্র গরমের কারণে ডিম উৎপাদন কমে গেছে। এ জন্য চাহিদার তুলনায় সরবরাহও কমে গেছে। আবহাওয়া অনুকূলে থাকলে আগামী ১৫ দিনের মধ্যে ডিমের বাজার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।