| প্রচ্ছদ

যে কারণে বেশিরভাগ পুরুষ কোনো সম্পর্কে জড়াতে চান না

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩২ বার। প্রকাশ: ১১ অক্টোবর ২০১৯ ।

অনেক পুরুষেই সহজে কোনো ধরনের সম্পর্কে যান না। মনের মতো সঙ্গী খুঁজতে গিয়ে তরুণ বয়স পার করে দেন তারা।

আবার বিয়ে করেও নিঃসঙ্গতায় ভোগেন অনেক পুরুষ। বিবাহিতদের অনেকেই মনে করেন, ‘একাই তো ভালো ছিলাম’।

জি নিউজ জানায়, পুরুষদের মধ্যে এই একাকিত্ব বা নিঃসঙ্গতা নিয়ে একটি গবেষণা প্রকাশ পায় ইভলিউশনারি সাইকোলজিকাল সায়েন্স নামে একটি মার্কিন পত্রিকায়।

এ গবেষণার সঙ্গে যুক্ত মার্কিন মনোবিজ্ঞানী অধ্যাপক লিসা ফায়ারস্টোন জানান, সামাজিক যোগাযোগমাধ্যমে ২০ হাজারেরও বেশি ‘সিঙ্গেল’ পুরুষের ওপর সমীক্ষা চালান তারা। তাদের সংগৃহীত মতামতগুলো ৪৩ ভাগে ভাগ করা হয়েছে।

এই মতামতগুলো বিশ্লেষণ করে পুরুষদের ‘সিঙ্গেল’ থাকার প্রধান ছয়টি কারণ জানতে পারেন মনোবিজ্ঞানীরা। সেগুলো হলো:

১. সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে ছেলেদের বড় বাধা হয়ে দাঁড়ায় মূলত আত্মবিশ্বাসের অভাব। মেয়েদের কাছে সহজে মনের কথা বা অনুভূতি প্রকাশ করতে পারেন না তারা।

২.  সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে অনেক পুরুষ খুব বেশি মাথা ঘামাতে চান না। শেষমেশ কোনো সম্পর্কে তারা বেশি দিন টিকে থাকতে পারেন না। আর এ কারণে অনেকেই একা থেকে যান।

৩. অনেকে বলেছেন, সম্পর্ক গড়তে তাদের কোনো রকম ইচ্ছেই নেই। তবে এই সংখ্যাটা নেহাতই কম।

৪. পাঁচ শতাধিকও বেশি অংশগ্রহণকারীর উত্তর ছিল, তারা দেখতে ভালো নন বলে একা থাকতে চান। মূলত আত্মবিশ্বাসের অভাব বা হীনমন্যতার কারণে এই সব ছেলেরা কোনো রকম সম্পর্কে জড়াতে চান না।

৫. অনেকে সম্পর্ক ভেঙে যাওয়ার কারণ হিসেবে দেখিয়েছেন, তারা সঙ্গীকে বিশ্বাস করতে পারছেন না।

৬.  তবে সব থেকে গুরুত্বপূর্ণ কারণ হিসেবে দেখা হচ্ছে, পুরুষদের বিশাল একটি অংশ অন্তর্মুখী স্বভাবের এবং লাজুক। মেয়েদের সঙ্গে কথা বলার ক্ষেত্রে জড়তা অনুভব করেন তারা। আর এ জন্যই তারা একা থাকতে পছন্দ করেন। 

মন্তব্য