| প্রচ্ছদ

সৌরভ দ্রাবিড় ও ধোনির চেয়েও ভালো কোহলি: গম্ভীর

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩৭ বার। প্রকাশ: ১৪ অক্টোবর ২০১৯ ।

বিরাট কোহলির সঙ্গে ব্যক্তিগত সম্পর্কটা মোটেও ভালো নয় গৌতম গম্ভীরের। অতীতে অসংখ্যবার এর প্রমাণ মিলেছে। বরাবরই ভারতীয় অধিনায়কের সমালোচনায় সোচ্চার ছিলেন তিনি। তবে এবার ভোল পাল্টালেন গম্ভীর। বললেন, টেস্ট ক্যাপ্টেন হিসেবে সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড়, মহেন্দ্র সিং ধোনির চেয়ে ভালো কোহলি।

পুনে টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ইনিংস ও ১৩৭ রানে হারিয়েছে ভারত। এতে ক্রিকেটের অভিজাত সংস্করণে টানা ম্যাচ জয়ের বিশ্বরেকর্ড গড়েছেন তারা। টিম ইন্ডিয়া ছাড়া একনাগারে ১১ টেস্ট জেতার নজির বিশ্বে আর কোনো দলেরই নেই। অধিকন্তু দুর্দান্ত এ জয়ে এক টেস্ট হাতে রেখেই তিন ম্যাচ সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে কোহলির নেতৃত্বাধীন দল।

এতে ভীষণ মুগ্ধ গম্ভীর। এবার 'শত্রুর' প্রশংসায় পঞ্চমুখ তিনি। টিম ইন্ডিয়ার সাবেক ওপেনার বলেন, আপনি যদি ভয় পান, তা হলে কখনই জিততে পারবেন না। সম্ভবত সাহসই কোহলির সবচেয়ে বড় শক্তি। সে হারের ভয় করে না। জয়ের জন্য যেকোনো ধরনের ঝুঁকি নেয়। বিদেশের মাটিতেও পাঁচজন বোলার খেলায় (হার্দিক পান্ডিয়াকে দিয়ে ছয়জন)। অথচ আগে হার এড়ানোর জন্য অতিরিক্ত ব্যাটসম্যান নিয়ে মাঠে নামতেন অধিনায়করা।

ম্যাচশেষে এক অনুষ্ঠানে তিনি বলেন, টেস্ট ক্যাপ্টেন হিসেবে সৌরভ, দ্রাবিড় ও ধোনির চেয়ে ভালো কোহলি। তার নেতৃত্বে বিদেশেও জিততে শুরু করেছে ভারত। যেখানে একটা সময় লজ্জাজনক হার এড়ানোই ছিল সম্মানের ব্যাপার। এখন ঘরের বাইরেও আমাদের ভয় করেন স্বাগতিকরা।

কোহলিই প্রথম ভারতীয় ক্যাপ্টেন, যার নেতৃত্বে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতেছে ভারত। গম্ভীরের মতে, সত্যিকার অর্থে জয়ের জন্য ক্ষুধার্ত বর্তমান দলটি। প্রতি মুহূর্তে উন্নতি করতে মুখিয়ে এ দলের ক্রিকেটাররা।

মন্তব্য