| প্রচ্ছদ

২০২০ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত আর্থিক সহায়তা মিলবে

বগুড়ায় গরীব ও মেধাবীদের জন্য শিক্ষা বৃৃত্তি চালু করছে সমকাল সুহৃদ

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ১৩৩ বার। প্রকাশ: ১৫ অক্টোবর ২০১৯ ।

বগুড়ায় সমকাল সুহৃদের পক্ষ থেকে সৃজনশীল একগুচ্ছ কর্মসূচী গ্রহণ করা হয়েছে। এসবের মধ্যে রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক বই পড়া কর্মসূচী, বিতর্ক প্রতিযোগিতা, বগুড়া সরকারি আজিজুল হক কলেজে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতায় গ্রুপ পর্বের শ্রেষ্ঠ বিতার্কিক এবং চ্যাম্পিয়ন ও রানার আপ দলের সদস্যদের সংবর্ধনা প্রদান, ৩২ জেলাব্যাপী সাইকেল র‌্যালী ও বগুড়ার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সুহৃদদের কার্যক্রম সম্প্রসারণ।
গত ১ অক্টোবর সমকাল বগুড়া সুহৃদের নির্বাহী কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। সমকাল বগুড়া ব্যুরোতে সুহৃদ কর্ণারে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন সুহৃদ সমাবেশ বগুড়ার সভাপতি রাজেদুর রহমান রাজু। সভার শুরুতে জাতীয় পর্যায়ে (কলেজ শাখা) বিতর্ক প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করায় বগুড়া সুহৃদের সাধারণ সম্পাদক অরূপ রতন শীলকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। 
সভায়  সভাপতি রাজেদুর রহমান রাজু তাঁর ব্যক্তিগত তহবিল থেকে সুহৃদ সমাবেশের মাধ্যমে গরীব ও মেধাবী শিক্ষার্থীদের জন্য ‘বগুড়া সুহৃদ শিক্ষা বৃত্তি’ প্রবর্তনের ইচ্ছা প্রকাশ করলে উপস্থিত সকল সদস্য সর্বসম্মতিক্রমে তা অনুমোদন করেন। সভায় সিদ্ধান্ত হয় যে, ২০২০ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ওই বৃত্তি প্রদান করা হবে। সভায় প্রস্তাবিত কর্মসূচীগুলো যথাযথভাবে সম্পন্ন করার জন্য একাধিক উপ-কমিটিও গঠন করা হয়। 
বইপড়া কর্মসূচী সমন্বয়ের জন্য সুহৃদ বগুড়ার সহ-সভাপতি সাজিয়া আফরিন সোমাকে আহবায়ক করে ৭ সদস্যের একটি উপ-কমিটি গঠন করা হয়। সুহৃদ সমাবেশ বগুড়ার সাধারণ সম্পাদক অরূপ রতন শীলকে প্রধান করে অনুরূপ একটি উপ-কমিটি গঠন করা হয় বগুড়া সরকারি আজিজুল হক কলেজে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বিতার্কিক এবং চ্যাম্পিয়ন ও রানার আপ দলকে সংবর্ধনা প্রদানের জন্য। এছাড়া বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের জন্য অপর সহ-সভাপতি মুজাহিদুল ইসলাম জাহিদকে আহবায়ক করে আরও একটি উপ-কমিটি গঠন করা হয়।
সভায় সাবেক সভাপতি মুনশী তারিকুল আলম ডলারকে সুহৃদের সাইকেল র‌্যালী সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য সম্ভাব্য রুটগুলোর নাম এবং ভ্রমণ পরিকল্পনার বিস্তারিত লিখিতভাবে দাখিলের অনুরোধ জানানো হয়।
সমকাল সুহৃদ বগুড়ার সাধারণ সম্পাদক অরূপ রতন শীলের সঞ্চালনায় সভায় বক্তৃতা করেন উপদেষ্টা আসাদুল হক কাজল, মোহন আখন্দ, সাবেক সভাপতি ও নির্বাহী কমিটির সিনিয়র সদস্য মুনশী তারিকুল আলম ডলার, নির্বাহী কমিটির সহ-সভাপতি সাজিয়া আফরিন সোমা, মুজাহিদুল ইসলাম জাহিদ, যুগ্ম সাধারণ সম্পাদক আবুল খায়ের, সাহিত্য সংস্কৃতি ও প্রচার সম্পাদক অসীম কুমার কৌশিক, অর্থ ও দপ্তর সম্পাদক আকতারুজ্জামান সোহাগ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আশরাফুল হক, সহ-সাংগঠনিক সম্পাদক মেহেরুন্নেছা ইতি, নারী বিষয়ক সম্পাদক জাকিয়া সুলতানা, সমাজ কল্যাণ সম্পাদক সুরঞ্জিত কুমার, পাঠচক্র সম্পাদক আব্দুল আউয়াল, সহ-অর্থ ও দপ্তর সম্পাদক যুধিষ্ঠির চন্দ্র, নির্বাহী সদস্য মোহাম্মদ বাবলু ও সামিউল হাসিব সম্পদ।

 

মন্তব্য