| প্রচ্ছদ

ধর্মঘটে ‘সাড়া না দিয়ে’ পাকিস্তানের পথে নারী ক্রিকেটাররা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫০ বার। প্রকাশ: ২২ অক্টোবর ২০১৯ ।

জাতীয় দলের তারকারাসহ ঘরোয়া ক্রিকেটে শীর্ষ খেলোয়াড়রা ১১ দফা দাবিতে ধর্মঘটের ডাক দেন সোমবার। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রতি তাদের এই দাবিগুলো আদায় না হওয়া পর্যন্ত সব ধরনের ক্রিকেটীয় কার্যক্রম থেকে বিরত থাকার কথা জানিয়েছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা।

এই আন্দোলনে নারী ক্রিকেটাররা চাইলে সম্পৃক্ত হতে পারেন বলে জানিয়েছিলেন আন্দোলনের মুখপাত্র সাকিব আল হাসান। শুধু অনূর্ধ্ব-১৯ দলকে এই আন্দোলনের বাইরে রাখা হয়েছিল। তবে সাকিবদের ডাকে সাড়া দেননি নারী ক্রিকেটাররা।

সোমবারই ঘোষিত হয়েছিল পাকিস্তান সফরের দল। ৩টি টি-টোয়েন্টি ও ২ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে মঙ্গলবার রাতে পাকিস্তানের উদ্দেশ্যে দেশ ছাড়তে যাচ্ছেন তারা।

পাকিস্তান রওনা হওয়ার আগে এদিন অফিশিয়াল ফটোসেশনে অংশ নিয়েছিলেন সালমা খাতুন, রুমানা আহমেদ, জাহানারা আলমরা। সেই ছবি নিজের ফেরিফায়েড ফেইসবুকে পোস্ট করেছেন পেসার জাহানারা আলম।

ক্যাপশনে এই তারকা লিখেছেন, ‘লাহোরের উদ্দেশ্যে রাতে ঢাকা ছাড়ছি। ৩টি টি-টোয়েন্টি ও দুটি ওয়ানডে ম্যাচের সিরিজ খেলার জন্য। আমাদের জন্য দোয়া রাখবেন।’

সবগুলো ম্যাচই হবে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে। প্রথম টি-টোয়েন্টি ২৬ অক্টোবর। ২৮ ও ৩০ অক্টোবর পরের দুটি টি-টোয়েন্টি। ২ নভেম্বর ও ৪ নভেম্বর অনুষ্ঠিত হবে ওয়ানডে ম্যাচ দুটি। সবশেষ ২০১৫ সালে পাকিস্তান সফরে গিয়েছিল বাংলাদেশ।

প্রসঙ্গত, সোমবার আন্দোলনের ডাক দিয়ে সাকিব তার বক্তব্যের একপর্যায়ে বলেন, ‘আমরা এখানে মহিলা ক্রিকেটারদের অন্তর্ভুক্ত করতে পারিনি। কারণ এটা হঠাৎ করেই একটা সিদ্ধান্ত ছিল। তবে তাদের যদি দাবি দাওয়া থাকে, তবে মোস্ট ওয়েলকাম। আমি শিওর তাদের দাবি দাওয়া থাকবে।’

সাকিব যোগ করেন, ‘তারা যদি আসে, একাত্মতা প্রকাশ করে, তাদের দাবি দাওয়াগুলোও আমরা তুলে ধরতে পারব। অনূর্ধ্ব-১৯ দল যেহেতু বিশ্বকাপের প্রস্তুতিতে আছে আমরা তাই অনূর্ধ্ব-১৯ দলকে অন্তর্ভুক্ত করছি না। কিন্তু বাকি সবাইকে অন্তর্ভুক্ত করছি। আমরা জানি যে সবাই আমাদের সাথে আছে।’

পাকিস্তান সফরের জন্য নারী দল:

সালমা খাতুন (টি-টোয়েন্টি অধিনায়ক), রুমানা আহমেদ (ওয়ানডে অধিনায়ক), জাহানারা আলম, শামীমা সুলতানা (উইকেটরক্ষক), আয়শা রহমান, নিগার সুলতানা জ্যোতি, সানজিদা ইসলাম, লতা মন্ডল, পান্না ঘোষ, একা মল্লিক, শারমিন সুলতানা, খাদিজা-তুল-কুবরা, ফারজানা হক পিংকি, শারমিন সুলতানা সুপ্তা, সানজিদা আক্তার মেঘলা।

স্ট্যান্ডবাই: নাহিদা আক্তার, ফাহিমা খাতুন, রিতু মনি, শোভানা মুশতারি, লাবনী আক্তার, জিন্নাত আসিয়া অর্থি, সাবিনকুন নাহার জেসমিন ও হ্যাপি আলম।

মন্তব্য