| প্রচ্ছদ

বগুড়ায় নতুন এমপিওভুক্তি হলো ১১ শিক্ষা প্রতিষ্ঠান

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ২৬১৯ বার। প্রকাশ: ২৩ অক্টোবর ২০১৯ ।

বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে নতুন ২৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তির তালিকা ঘোষণা করেছেন। এতে বগুড়া জেলার রয়েছে ১১ টি শিক্ষা প্রতিষ্ঠান। জেলায় এমপিওভুক্তি হওয়া প্রতিষ্ঠানগুলো হলো- সারিয়াকান্দি উপজেলার গণকপাড়া স্কুল এন্ড কলেজ, সোনাতলা উপজেলার ভি কোনারপাড়া হাই স্কুল, শিবগঞ্জ উপজেলার রোকেয়া সাত্তার সেকেন্ডারি স্কুল এবং ধাওয়াগীর হাইস্কুল, আদমদিঘী উপজেলার কয়াকুঞ্ছি হাইস্কুল এবং শহীদ সিরাজখান মেমোরিয়াল একাডেমী, ধুনট উপজেলার কান্তনগর হাইস্কুল, শেরপুর উপজেলার মহীপুর কলোনী হাইস্কুল, গাবতলী উপজেলার শহীদ জিয়া হাইস্কুল এবং বটিয়াভাঙ্গা হাইস্কুলসহ শাজাহানপুর উপজেলার সাজাপুর বেলপুকুর হাইস্কুল।


জানা যায়, এমপিওভুক্তির নতুন তালিকায় রয়েছে এক হাজার ৬৫১টি স্কুল ও কলেজ, ৫৫৭টি মাদ্রাসা এবং ৫২২টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান। এর মধ্যে ৬৮০টি স্কুল-কলেজ সম্পূর্ণ নতুন এবং প্রতিষ্ঠানের নতুন স্তর এমপিওভুক্ত হচ্ছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৯৭১টি।


নতুন এমপিওভুক্তির মধ্যে নিম্নমাধ্যমিক বিদ্যালয় ৪৩৯টি, মাধ্যমিক বিদ্যালয় ১৪৬টি, স্কুল অ্যান্ড কলেজ ২টি এবং কলেজ ৯৩টি। আর স্তর পর্যায়ে এমপিওভুক্ত হয়েছে এমন প্রতিষ্ঠানের মধ্যে মাধ্যমিক বিদ্যালয় ৮৪৯টি, স্কুল অ্যান্ড কলেজ ৬৬টি এবং কলেজ ৫৬টি।


নতুন এমপিওভুক্তির তালিকায় রয়েছে ৩৫৯টি দাখিল মাদ্রাসা। প্রতিষ্ঠানের নতুন স্তর এমপিওভুক্ত হচ্ছে এমন প্রতিষ্ঠানের মধ্যে আলিম ১২৭টি, ফাজিল ৪২টি ও কামিল ২৯টি। কারিগরির সব প্রতিষ্ঠানই নতুন এমপিওভুক্ত হচ্ছে। এর মধ্যে কৃষি ৬২টি, ভোকেশনাল স্বতন্ত্র ৪৮টি, ভোকেশনাল সংযুক্ত ১২৯টি, বিএম স্বতন্ত্র ১৭৫টি ও বিএম সংযুক্ত ১০৮টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে। 
 

মন্তব্য