| প্রচ্ছদ

কেক দিয়ে তৈরি যে গ্রাম

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩৮ বার। প্রকাশ: ২৪ অক্টোবর ২০১৯ ।

ইংল্যান্ডের ডার্বিশায়ারে ইয়াম গ্রামের প্রতিকৃতি কেক দিয়ে তৈরি করেন বৃটিশ বেকার লিন নোলান। দেখে গ্রাম বলে ভুল হলেও আদতে নানারকম কেকের সমাহার এটি।

কেকটি তৈরিতে লেগেছে ৬৫টি ফ্রুট কেক। বাড়িঘর, দোকানপাট, রাস্তাঘাট, উপাসনালয়সহ দোকানের ভেতরের প্রতিটি পণ্য, বাজারের একেকটি সবজি, আর মানুষজনের প্রতিকৃতিও সুন্দরভাবে ফুঁটিয়ে তুলেছেন লিন নোলান। বাদ পড়েনি ফুলের বাগান, লাল ইটের দালান, চায়ের টং দোকানও। প্রতিটি ভবনে এলইডি লাইট ব্যবহার করা হয়েছে রাতের অাঁধারে দেখার জন্য। 

লিন লোনান জানান, এটি তৈরি করতে প্রচুর ফল ব্যবহার করতে হয়েছে। এতগুলো কেক জোড়ালাগানো বেশ কঠিন ছিল। কেকটা যে ভেঙ্গে যায়নি এটাই শান্তি। তিন মাসে তৈরি হয়েছে কেকের গ্রাম। আইসিংয়ের কাজেই লেগেছে ৬৪৫ ঘন্টা। কেকটি তৈরিতে ব্যবহার হয়েছে ৬০৮ টি ডিম, ৬৬ পাউন্ড মাখন, ৭৩ পাউন্ড ময়দা, ১২ জার অ্যাপ্রিকট জ্যাম এবং ৪৬২ পাউন্ড আইসিং সুগার।

গোটা কেকের সব খরচ দিয়েছে ইয়াম গ্রামের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান আর বেকিংয়ের কাজে সহায়তা করেছেন গ্রামের বাসিন্দারা। লিন নোলান আরো জানান, ‘বাড়িতে বিশাল জায়গা লেগেছিল কেকটি তৈরি করার সময়। যে ঘরে বসে কেক বানাই, তার পুরোটাতেও জায়গা হচ্ছিল না।’

কেকটি রাখা হয়েছে সেন্ট লরেন্স গির্জাতে। ৬ সপ্তাহের প্রদর্শনী শেষে বিক্রির জন্য তোলা হবে নিলামে। গির্জা মেরামতসহ প্রাপ্ত অর্থ ব্যয় করা হবে ইয়াম গ্রামের পরিবহন ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে।

কনফেকশনের উপকরণ দিয়ে নোলানের আস্ত গ্রাম তৈরির ঘটনা এটিই প্রথম নয়।এর আগে নিজের জন্মস্থান ডার্বিশায়ারের ইউলগ্রিভ গ্রামকেও কেক দিয়ে ফুটিয়ে তুলেছিলেন নোলান। খৃষ্টধর্মাবলম্বী বেথেলহামের আদলেও কেক তৈরি করেছেন ৬৩ বছর বয়সী এই নারী।

মন্তব্য