| প্রচ্ছদ

বাংলাদেশ গ্রাম থিয়েটারের রাজশাহী ও রংপুর অঞ্চলের সম্মেলন অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ১০৮ বার। প্রকাশ: ২৫ অক্টোবর ২০১৯ ।

বগুড়া থিয়েটারের আয়োজনে অনুষ্ঠিত হলো রাজশাহী-রংপুর বিভাগীয় প্রতিনিধি সম্মেলন। শুক্রবার সকালে শহরের  শহীদ টিটু মিলনায়তনে সম্মেলনে তুমুল বৃষ্টি মাথায় করে বিভিন্ন অঞ্চল হতে প্রায় ৩০০ নাট্যকর্মী এতে অংশ নেন। সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি, বাংলা নাটকের সুবর্ণপুত্র নাসির উদ্দিন ইউসুফ। জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, একই সাথে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় দিনব্যাপী সম্মেলনের কর্মসূচী।

এরপর, নাটকীয় নান্দনিক উদ্বোধনী পুন্ড্রকথা আখ্যান উপস্থাপন করেন কনক কুমার পাল অলক ও ফারহা রহমান স্মৃতি। আখ্যান উপস্থাপনের পর বাংলাদেশ গ্রাম থিয়েটারের নির্বাহী সদস্য, রাজশাহী-রংপুর বিভাগীয় সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক আব্দুল হান্নানের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন প্রধান অতিথি নাসির উদ্দিন ইউসুফ, প্রেস ক্লাবের সভাপতি মোজাম্মেল হক লালু, বগুড়া জেলা আওয়ামী লীগ এর যুগ্ম সম্পাদক রাগেবুল আহসান রিপু, বাংলাদেশ গ্রাম থিয়েটারের প্রেসিডিয়াম সদস্য কাজী সাঈদ হোসেন দুলাল ও সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না।


প্রধান অতিথি নাসির উদ্দিন ইউসুফ তাঁর বক্তব্যে বলেন, বর্তমান অস্থির সময়ে খুব বেশি করে সাংস্কৃতিক আন্দোলন দরকার। বাংলাদেশ গ্রাম থিয়েটার শেকড়ের অনুসন্ধান করে চলেছে প্রতিনিয়ত, কারন আমাদের শেকড়ের সংস্কৃতির মধ্যেই নিহিত আছে হাজার বছরের ইতিহাস। সেই ইতিহাস ধরেই একদিন বিশ্বনাট্য মঞ্চে প্রতিষ্ঠিত হবে নিজস্ব বাংলা নাট্য আঙ্গীক।
এছাড়াও বক্তব্য রাখেন, বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, গ্রাম থিয়েটারের নির্বাহী সদস্য আলমগির কবির বাদল, সম্মেলনের যুগ্ম আহ্বায়ক জুলফিকার চঞ্চল, কামার উল্লাহ সরকার কামাল, পাঁচবিবি পৌরসভার মেয়র হাবিবুর রহমান হাবিব।

আলোচনা সভার শেষে, বিভিন্ন অঞ্চল থেকে আগত নাট্যপ্রতিনিধিদের সাথে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

বিকেলে, দ্বিতীয় অধিবেশনে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক পরিবেশনা। সাংস্কৃতিক অনুষ্ঠানে পাঁচবিবির ভোরহলো পরিবেশন করে ময়মনসিংহ গীতিকা অবলম্বনে মহুয়া পালা, বগুড়া থিয়েটার মঞ্চায়ন করে দুলেন্দ্রু ভৌমিকের রচনা ও কনক কুমার পালের নির্দেশনায় নাটক গুপ্তবিদ্যা, চারঘাট পদ্মাবরাল থিয়েটার পরিবেশন করে পালা  বহুরূপে আসিব ফিরে" সবশেষে কলেজ থিয়েটার পরিবেশন করে সাইফুল ইসলামের রচনা ও সুবাস চন্দ্র দাস মিঠুর নির্দেশনায় সংসার পালা।

অনুষ্ঠান সঞ্চালনা করেন অলক পাল, নিশু ইসলাম ও সানানা হাসান মন্দ্রীতা।

মন্তব্য