| প্রচ্ছদ

শিল্পী সমিতির নির্বাচনে ফের মিশা-জায়েদ জয়ী

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৮ বার। প্রকাশ: ২৬ অক্টোবর ২০১৯ ।

আবারও বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি নির্বাচিত হয়েছেন মিশা সওদাগর এবং সাধারণ সম্পাদক হয়েছেন জায়েদ খান।

নিরাপত্তার কড়াকড়ির মধ্যেই বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট করপোরেশনে (বিএফডিসি) শুক্রবার অনুষ্ঠিত হয় শিল্পী সমিতির দ্বি-বার্ষিক নির্বাচনের ভোটগ্রহণ। সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হয়ে মাঝে এক ঘণ্টা বিরতি দিয়ে বিকেল সাড়ে ৫টায় ভোট নেওয়ার পর্ব শেষ হয়। এতে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। 

ইলিয়াস কাঞ্চন জানান, এবারের নির্বাচনে সমিতির ২১টি পদের মধ্যে নির্বাচন হয় ১৮টি পদের। কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় বাকি তিন পদের প্রার্থীকে সংগঠনটির গঠনতন্ত্র অনুযায়ী আগেই নির্বাচিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তারা হলেন— সুব্রত (সাংগঠনিক সম্পাদক), জ্যাকি আলমগীর (দপ্তর ও প্রচার সম্পাদক) ও ফরহাদ (কোষাধ্যক্ষ)। ভোটার ছিলেন শিল্পী সমিতির ৪৪৯ জন সদস্য। এর মধ্যে ৩৮৬টি ভোট পড়েছে। ভোটগ্রহণ শেষ হওয়ার পরপরই ভোট গণনা শুরু হয়। ভোট গণনা প্রক্রিয়া বাইরে লাইভ দেখানো হয়।

রাত দেড়টার দিকে জানা যায় ফলাফল, মৌসুমীকে পরাজিত করে সভাপতি হন মিশা সওদাগর। সাধারণ সম্পাদক জায়েদ খান ছাড়াও একই প্যানেল থেকে সহসভাপতি হয়েছেন মনোয়ার হোসেন ডিপজল ও রুবেল, সহসম্পাদক আরমান, আন্তর্জাতিক সম্পাদক মামুনুল হক ইমন, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক হিসেবে জাকির হোসেন নির্বাচিত হন। ১১টি কার্যকরী সদস্য পদের বিপরীতে ১৪ জন প্রতিদ্বন্দ্বিতা করেন। তাদের মধ্যে বিজয়ী হন- অঞ্জনা, অরুণা বিশ্বাস, আলীরাজ, আফজাল শরীফ, আসিফ ইকবাল, আলেকজান্ডার বো, জেসমিন, জয় চৌধুরী, বাপ্পারাজ, মারুফ আকিব, রোজিনা।

এদিকে নির্বাচনকে ঘিরে এফডিসিতে নবীন প্রবীণ শিল্পীদের মিলনমেলা দেখা যায়। নায়ক ফারুক, সোহেল রানা, কাজী হায়াত, রোজিনা, আলীরাজ, রিয়াজ, ফেরদৌস, শাকিব খান, পপি, অনন্ত জলিল, বর্ষাসহ অনেকেই আসেন এফডিসিতে। মিশা সওদাগর ও মৌসুমী নির্বাচনকে ঘিরে একে অপরের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে বরাবরই আলোচনার খোরাক জুগিয়েছেন। কিন্তু ভোটকেন্দ্রে দুজনকেই দেখা যায় খোশমেজাজে। নিজেদের মধ্যে কুশল বিনিময়ও করেন।

তবে ভোট দিতে এসে নিরাপত্তার কড়াকড়ি দেখে বিরক্তি প্রকাশ করেন সোহেল রানা। সকালে এফডিসির মূল ফটকে দায়িত্বরত নিরাপত্তা বাহিনীর সদস্যদের বাধার ‍মুখে পড়েছিলেন চিত্রনায়ক ও প্রযোজক সোহেল রানা। পরে চলচ্চিত্র শিল্পীরা গিয়ে তাকে ভেতরে নিয়ে আসেন।

ক্ষোভ প্রকাশ করে তিনি সাংবাদিকদের বলেন, ‘এফডিসিতে ঢুকতে আমার মতো সোহেল রানাকেও কয়েক ধাপ বাধা পার করে আসতে হয়েছে। শিল্পীদের নির্বাচনে এতো পুলিশ পাহারা কেন থাকবে? কদিন আগেও এফডিসির সব নির্বাচন হয়েছে উৎসবমুখর পরিবেশে। কিন্তু এবার শিল্পী সমিতির নির্বাচনে মনে হচ্ছে পুলিশি ক্যাম্প। এটা কেন হলো?’

নির্বাচনকে ঘিরে সকাল থেকেই এফডিসির নিরাপত্তায় তিন শতাধিক র‌্যাব, পুলিশ ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তা মোতায়েন করা হয়।

মন্তব্য