| প্রচ্ছদ

অফিসে কাজের চাপ থেকে রেহাই পেতে ৫টি উপায়

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩৩ বার। প্রকাশ: ২৭ অক্টোবর ২০১৯ ।

অফিসে কে না মানসিক চাপে থাকে! প্রতিষ্ঠানের চাহিদা, অতিরিক্ত দায়িত্ব সেই সঙ্গে সহকর্মীদের সঙ্গে প্রতিযোগিতা, এসব কারণে মানসিক চাপে ভোগেন অনেকেই। এর মধ্যেই কাজ করে যেতে হয় আপনাকে। তবে মানসিক চাপ থেকে মুক্তি পেতে অনুসরণ করতে পারেন পাঁচটি উপায়। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জেনে নিই সেগুলো। খবর দেশ রুপান্তর 

১. সঠিক পরিকল্পনা

সঠিক পরিকল্পনা নিয়ে দিন শুরু করুন। কাজ শুরু করার আগে জেনে নিন, সেটি সম্পর্কে ধারণা নিন। পরিকল্পনা অনুসারে কাজ করলে আপনার সময় বেঁচে যাবে। সেই সঙ্গে গোছানো ও সুন্দরভাবে কাজটি শেষ করতে পারবেন। এতে আপনি মানসিকভাবে চাঙা থাকবেন।

২. সময় ব্যবস্থাপনা

যথাযথ সময়ে কাজ শুরু এবং শেষ না করার কারণে এক ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি হয়। এতে ঠিকঠাক মতো কাজটি শেষও হয় না। ফলে মানসিক চাপে থাকেন আপনি। অতএব চেষ্টা করুন নির্দিষ্ট সময় অনুসারে কাজ শুরু ও শেষ করতে।

৩. সহকর্মীদের সঙ্গে সম্পর্ক

অবশ্যই আপনি সহকর্মীদের সঙ্গে নির্দিষ্ট দূরত্ব রাখবেন। সহকর্মী হিসেবেই তাদের সঙ্গে আপনার সম্পর্ক। কিন্তু অফিসে তাদের সঙ্গে আন্তরিক সুসম্পর্ক থাকা উচিত। অনেক কাজেই তাদের সহযোগিতার প্রয়োজন হয়। সহকর্মীদের সহায়তায় আপনার কাজটি যথাযথভাবে সম্পন্ন হয়।

৪. জানতে উৎসাহী হওয়া

চাকরিতে নতুন হলে কাজ করতে গিয়ে নানা ধরনের অসুবিধা হয়। সংকোচ কিংবা জড়তার কারণে সহকর্মীদের কাছ থেকে সহযোগিতা করতেও মন সায় দেয় না। কিন্তু এতে আপনি মানসিক চাপে থাকেন। এর জন্য আপনাকে নিঃসংকোচে প্রশ্ন করে জেনে নিতে হবে আপনার কাজের ব্যাপারে।

৫. সাময়িক বিরতি

দীর্ঘ কাজের চাপে স্বাভাবিকভাবেই আপনার মধ্যে মানসিক চাপ তৈরি হয়। এতে কাজের গতি কমে যায়। দুই একটা দিন কাজের বাইরে থাকলে আবার উদ্যোমতা ফিরে পাবেন। এ সময় পরিবারকে সময় দিতে পারেন কিংবা কোথাও থেকে ঘুরে আসতে পারেন।

মন্তব্য