| প্রচ্ছদ

বগুড়ায় পিইউপির ‘আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস’ পালন

প্রেস রিলিজ
পঠিত হয়েছে ৪৪ বার। প্রকাশ: ২৭ অক্টোবর ২০১৯ ।

বগুড়ায় ‘আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস’ উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়ছে। রোববার সকালে পল্লী উন্নয়ন প্রকল্প (পিইউপি)’র আয়োজনে এবং এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এন্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) এর সহযোগিতায় বগুড়া সদর উপজেলার নামুজা ইউনিয়নের ধলমোহিনী গ্রামে এই সভা অনুষ্ঠিত হয়। 
এবারের প্রতিপাদ্য বিষয় ছিল “জলবায়ু প্রতিকুলতা মোকাবেলায় গ্রামীণ নারী এবং মেয়েরা”। সভাটি পল্লী উন্নয়ন প্রকল্পের প্রধান সমন্বয়কারী শেখ মোঃ আবু হাসানাত সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে অতিথি হিসেবে বক্তব্য রাখেন বগুড়া সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নাজিয়া সামস, সদর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা (অতিরিক্ত) লায়লুন নাজমা বেগম, মথুরা সমাজ কল্যাণ পরিষদের নির্বাহী পরিচালক মোঃ জাহেদুর রহমান, নামুজা ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য নিগার সুলতানা, মোঃ আব্দুস সামাদ, মোঃ ফজলুর রহমান, মোঃ মন্টু মিয়া।
সভায় বক্তারা গ্রামাঞ্চলের গ্রামীণ নারীদের জীবনযাত্রার মান উন্নয়নে নারী অধিকার, গ্রামীণ নারী কৃষকদের মর্যাদা, নারীর অর্থনৈতিক-সামাজিক ক্ষমতায়নে ভূমি অধিকার প্রতিষ্ঠা, নারীর ভূমি ও কৃষি অধিকার প্রতিষ্ঠায় এবং কৃষাণী হিসেবে পরিবারে ও সমাজে স্বীকৃতি এবং মর্যাদা দেয়ার জন্য স্থানীয় আন্দোলনের সাথে একাত্বতা প্রকাশ করেন। এবং দেশের অর্থনীতি উন্নয়নের গতিশীলতাকে আরো গতিশীল রাখার জন্য গ্রামীণ নারীদের অধিকার প্রতিষ্ঠার জন্য সরকারের নীতিনির্ধারণ মহলের প্রতি আহ্বান জানান। সভাটি পরিচালনা করেন পল্লী উন্নয়ন প্রকল্প, বগুড়ার প্রোগ্রাম অফিসার নিলুফা ইয়সমিন।

 

মন্তব্য