| প্রচ্ছদ

মোদির বিমান পাকিস্তানে ঢুকতে না দেয়ায় আন্তর্জাতিক মঞ্চে ভারতের নালিশ

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩১ বার। প্রকাশ: ২৮ অক্টোবর ২০১৯ ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহারের অনুমতি না পেয়ে এবার আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থায় (আইসিএও) অভিযোগ জানিয়েছে ভারত।

ভারতীয় কর্তৃপক্ষের দাবি, আন্তর্জাতিক বিমান চলাচল নীতি অনুযায়ী, কোনো দেশের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতিসহ ভিভিআইপি ব্যক্তিদের বিশেষ বিমানের ক্ষেত্রে পরস্পরের আকাশসীমা ব্যবহারে বাধা নেই। কিন্তু পাকিস্তান বারবার এই নিয়ম লঙ্ঘন করায় তাদের বিরুদ্ধে আইসিএওতে অভিযোগ জানানো হয়েছে।

রোববার আকাশসীমা ব্যবহারের অনুমতি চেয়ে ভারতীয় প্রধানমন্ত্রীর আবেদন দ্বিতীয়বারের মতো প্রত্যাখ্যান করেছে পাকিস্তান। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিজেদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়নি দেশটি।

পাকিস্তানের আকাশপথ ব্যবহারের অনুমতি না পেয়ে বিকল্প পথে সৌদি আরব যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

অবশ্য বিকল্প পথে যেতে দীর্ঘপথ অতিক্রম করতে হবে মোদিকে। ফলে দিল্লি থেকে রিয়াদ পৌঁছাতে ৪৫ মিনিট বেশি সময় লাগতে পারে।

আজ সোমবার শুরু হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সৌদি সফর। মোদির বিশেষ বিমান দিল্লি থেকে মুম্বাই হয়ে আরব সাগরের ওপর দিয়ে রিয়াদের দিকে যাবে।

গত ফেব্রুয়ারি থেকেই পশ্চিমের সঙ্গে দিল্লির আকাশপথে যোগাযোগের ক্ষেত্রে পাকিস্তানকে এড়িয়ে চলতে হচ্ছে।

এর আগেও ভারতের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীকে বিকল্প রুটে যেতে হয়েছে।তাই বিষয়টি নিয়ে আইসিএও-তে যাওয়া ছাড়া উপায় ছিল না বলে দিল্লি জানিয়েছে।

বালাকোটে ভারতীয় বিমান বাহিনীর অভিযানের পর থেকেই তাদের আকাশসীমা ভারতের জন্য বন্ধ করে দেয় পাকিস্তান। এরপর ১৬ জুলাই পাকিস্তানের আকাশপথ বাণিজ্যিক এবং চাটার্ড বিমানের জন্য খুলে দেয়া হয়।

সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে হাউডি মোদি অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার সময়ও মোদির বিশেষ বিমানকে তাদের আকাশসীমা ব্যবহার করতে দেয়নি পাকিস্তান। চলতি মাসে ভারতের রাষ্ট্রপতি বিকল্প রুটে ইউরোপ সফর করেন।

মন্তব্য