| প্রচ্ছদ

বালিশ-তোষক নিয়ে উপাচার্যের বাসভবনের সামনে ঢাবি শিক্ষার্থীরা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪০ বার। প্রকাশ: ২৯ অক্টোবর ২০১৯ ।

বালিশ, তোষক নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়েছেন গণরুমের শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীদের নানা স্লোগানে প্রকম্পিত হয়ে উঠেছে ওই এলাকা।

মঙ্গলবার সকাল ১০টা থেকে ডাকসু সদস্য তানভীর হাসান সৈকতের নেতৃত্বে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন গণরুমের শিক্ষার্থীরা।  

'যাচ্ছি পচে গণরুমে, এখানে নাকি স্বপ্ন জমে', 'গণরুমের বঞ্চনা মানি না মানব না', 'গণরুমে আমরা থাকি, প্রশাসন খায়-দায় ঘুমায় নাকি', 'আমরা এখন চুপসে গেছি, জ্ঞানশূন্য কালোমাছি'। অবস্থান নিয়ে এসব স্লোগান দিচ্ছেন গণরুমে থাকা শিক্ষার্থীরা। 

 

এর আগে সেখানে পৌঁছালে উপাচার্যের বাসভবনে দায়িত্বরত নিরাপত্তা বাহিনী ও প্রক্টরিয়াল টিমের সদস্যরা ভেতরে প্রবেশে বাধা দেন শিক্ষার্থীদের। পরে তারা বাসভবনের সামনে অবস্থান নেন। শিক্ষার্থীরা গণরুম বন্ধের দাবি জানিয়ে বিভিন্ন স্লোগান দিচ্ছেন তারা।

আন্দোলনের মুখপাত্র ও ডাকসু সদস্য তানভীর হাসান সৈকত গণমাধ্যমকে বলেন, গণরুমে থাকার যন্ত্রণা সহ্য করতে না পেরে আমরা উপাচার্যের বাসায় উঠতে এসেছি। কিন্তু বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অভিভাবক হিসেবে উপাচার্য আমাদের সঙ্গে অভিভাবকসুলভ আচরণ করেননি। তাই বাধ্য হয়ে তার বাসভবনের সামনেই অবস্থান নিয়েছি। আমরা গণরুম বন্ধ করে শিক্ষার্থীদের আবাসন সমস্যা সমাধানের দাবি জানাচ্ছি। 

শিক্ষার্থীরা গণরুমে থাকা তাদের শয্যাপত্র (বালিশ, তোষক) নিয়ে অবস্থান নিয়ে গণরুম বন্ধ ও বৈধ সিটের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে দিচ্ছেন। তারা গণরুম সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয়ার ঘোষণা দিয়েছেন।

মন্তব্য