| প্রচ্ছদ

দিল্লির বায়ু দূষণ: মাস্ক পরে অনুশীলনে লিটন

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ১০০ বার। প্রকাশ: ৩১ অক্টোবর ২০১৯ ।

দিল্লির অতিরিক্ত বায়ু দূষণের কারণে মাস্ক পরে অনুশীলন করলেন বাংলাদেশ দলের টপ অর্ডার ব্যাটসম্যান লিটন দাস। আগের দিন দিল্লি পৌঁছে বৃহস্পতিবার অরুণ জেটলি স্টেডিয়ামে প্রথম অনুশীলন করে টাইগাররা। এই মাঠেই রবিবার ভারতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি খেলতে নামবে বাংলাদেশ দল।

সাম্প্রতিক সময়ে দিল্লির বায়ু দূষণের মাত্রা চরম পর্যায়ে পৌঁছেছে। দীপাবলি পরবর্তী সময়ে অবস্থার আরো অবনতি হয়। এমন অবস্থায় দিল্লির পরিবেশবাদীরা প্রথম টি-টোয়েন্টির ভেন্যু পরিবর্তনের জন্য বিসিসিআইয়ের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলির কাছে চিঠি দেয়। কিন্তু সৌরভ জানিয়ে দিয়েছেন, ম্যাচটি দিল্লিতেই হচ্ছে।

তবে বায়ু দূষণের মধ্যে এই ম্যাচ নিয়ে নানা শঙ্কা থাকছেই। অতিতে ফিরলে দেখা যায়, ২০১৭ সালে ভারত-শ্রীলঙ্কা দিল্লি টেস্টে বায়ু দূষণের কারণে খেলা বন্ধ থাকার ঘটনা ঘটে। এমনকি দুজন লঙ্কান খেলোয়াড় অসুস্থও হয়ে পড়েন। বায়ু দূষণের কারণে ২০১৬ সালে দিল্লিতে রঞ্জি ট্রফির দুটি ম্যাচও বাতিল হয়েছিল।

বাংলাদেশ দলের অনুশীলনের লিটনের মুখে মাস্ক তাই কিছুটা ভয়ের কথাই বলে। তবে মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমানদের মাস্ক ছাড়াই অনুশীলন করতে দেখা গেছে।

ভারত সফরে তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। দিল্লির পর রাজকোট ও নাগপুরে পরের দুই টি-টোয়েন্টি ৭ ও ১০ নভেম্বর। ১৪ নভেম্বর ইন্দোরে প্রথম টেস্ট ও ২২ নভেম্বর কলকাতায় দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হবে।

মন্তব্য