| প্রচ্ছদ

জেএসসি এবং জেডিসিতে বগুড়ায় এবার পরীক্ষার্থী ৫৪ হাজার

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ৩৫ বার। প্রকাশ: ০১ নভেম্বর ২০১৯ ।

২ নভেম্বর,  শনিবার থেকে শুরু হচ্ছে ৮ম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। বগুড়ার ৬০টি কেন্দ্রে এই বছর এই দুটি পরীক্ষায় ৫৪ হাজার ৪০ জন পরীক্ষার্থী অংশ নিবে। কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও এই দুটি পরীক্ষায় ছাত্রীদের সংখ্যা বেশি। এ বছর ছেলেদের থেকে ১ হাজার ২০২ জন ছাত্রী বেশি পরীক্ষায় অংশ নেবে।
জেলা প্রশাসনের শিক্ষা কল্যাণ শাখা জানিয়েছে, এ বছর জেএসসি পরীক্ষায় ৪১টি কেন্দ্রে ৪৩ হাজার ৪৩১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। এরমধ্যে ছাত্র ২১ হাজার ৩৪৮ জন এবং ছাত্রী ২২ হাজার ৮৩ জন। জেডিসি পরীক্ষায় ১৯টি কেন্দ্রে ১০ হাজার ৬০৯ জন পরীক্ষার্থী অংশ নিবে। এরমধ্যে ছাত্র ৫ হাজার ৭১ এবং ছাত্রী ৫ হাজার ৫৩৮ জন। 
রাজশাহী বোর্ডের অধীন বগুড়ায় অনুষ্ঠিত জেএসসি পরীক্ষায় বগুড়া সদরের ৭টি কেন্দ্রে ৭ হাজার ৮১৯ জন পরীক্ষার্থী অংশ নিবে। ধুনটের ২টি কেন্দ্রে ৪ হাজার ৬০ জন, আদমদীঘির ৪টি কেন্দ্রে ২ হাজার ১৭০ জন অংশ নিবে। শেরপুরের ৩টি কেন্দ্রে ৪ হাজার ৬২৪ জন, শিবগঞ্জের ৫টি কেন্দ্রে ৪ হাজার ৭৮৭ এবং সারিয়াকান্দির ৩টি কেন্দ্রে ৩ হাজার ৪৯৮ জন পরীক্ষার্থী অংশ নিবে। নন্দীগ্রামের ২টি কেন্দ্রে ১ হাজার ৬১৯, দুপচাঁচিয়ার ৩টি কেন্দ্রে ২ হাজার ৬১৮ জন, সোনাতলার ৪টি কেন্দ্রে ৩ হাজার ৭০১, গাবতলীর ২টি কেন্দ্রে ২ হাজার ৮৫৩ জন, কাহালুর ২টি কেন্দ্রে ২ হাজার ৪৬ এবং শাজাহানপুরের ৪টি কেন্দ্রে ৩ হাজার ৬৩৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। 
জেডিসি পরীক্ষায় এবার বগুড়া সদরের ২টি কেন্দ্রে ১ হাজার ৬৭ জন পরীক্ষার্থী অংশ নিবে। ধুনটের ১টি কেন্দ্রে ৮৯২ জন, আদমদীঘির ১টি কেন্দ্রে ৩৯৬ জন, শেরপুরের ৩টি কেন্দ্রে ১ হাজার ৩২৯ জন, শিবগঞ্জের ২টি কেন্দ্রে ১ হাজার ৫২৪, সারিয়াকান্দির ১টি কেন্দ্রে ৫৩১জন, নন্দীগ্রামের ২টি কেন্দ্রে ৭৫৬, দুপচাঁচিয়ার ১টি কেন্দ্রে ৩৮৪, সোনাতলার ১টি কেন্দ্রে ৩৩৪ জন, গাবতলীর ২টি কেন্দ্রে ১ হাজার ৫০ জন, কাহালুর ১টি কেন্দ্রে ৯৯৬ জন এবং শাজাহানপুরের ২টি কেন্দ্রে ১ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।
এছাড়া কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি (ভোকেশনাল) নবম শ্রেণীর সমাপনী পরীক্ষা বগুড়ার ৩০টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এই পরীক্ষায় ৪ হাজার ৩২১ জন পরীক্ষার্থী অংশ নেবে। এরমধ্যে ছাত্র ৩ হাজার ১১২ জন এবং ছাত্রী ১২শ’ অংশ নেবে। অপরদিকে এসএসসি দাখিল (ভোকেশনাল) পরীক্ষা জেলার ১টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। শেরপুরের সালফা টেকনিক্যাল এন্ড বি কলেজে অনুষ্ঠিতব্য ওই পরীক্ষায় ২৪জন ছাত্র অংশ নেবে।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি ) মাসুম বেগ জানান, পরীক্ষা উপলক্ষে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে ১৪৪ ধারা বলবৎ থাকবে। পরীক্ষা উপলক্ষে ৪টি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। দুই সদস্য বিশিষ্ট প্রতিটি টিমের দায়িত্বে ৩টি করে উপজেলা রয়েছে। এছাড়া স্ব স্ব উপজেলার ইউএনওসহ আইনশৃঙ্খলা বিভাগও নিরাপত্তার দায়িত্বে থাকবে। প্রতিটি কেন্দ্রে পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে ম্যাজিস্ট্রেট অথবা ট্যাগ অফিসার, কেন্দ্র সচিব এবং ১ জন পুলিশ কর্মকর্তার সামনে পরীক্ষার প্রশ্নপত্রের ব্যান্ডিল খোলা হবে।

 

মন্তব্য