| প্রচ্ছদ

শাবিপ্রবি ছাত্রলীগের ৮ নেতা বহিষ্কার, জরিমানা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ২৯ বার। প্রকাশ: ০৩ নভেম্বর ২০১৯ ।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের (২০১৫-১৬) শিক্ষার্থী ছাত্রলীগ নেতা রাজিব সরকারের ওপর হামলার ঘটনায় সংগঠনটির সাত নেতাকর্মীকে বহিষ্কার করেছে বিশ্‌ববিদ্যালয় প্রশাসন।

এ দিকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জাহিদ হাসানের ওপর হামলার ঘটনায় আরেক ছাত্রলীগ নেতাকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে।

শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে শনিবার সিন্ডিকেটের ২১৪তম সভায় এ সিদ্ধান্ত হয়।

শৃক্সখলা বোর্ডের সুপারিশে এ সিদ্ধান্ত হয় বলে বিষয়টি নিশ্চিত করেন সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মস্তাবুর রহমান।

এদিকে একাধিক সিন্ডিকেট সদস্য সূত্রে জানা যায়, বাংলা বিভাগের শিক্ষার্থী ও বিভাগ ছাত্রলীগের যুগ্ম সম্পাদক রাজীব সরকারের ওপর হামলার ঘটনায় সাত শিক্ষার্থীকে এক সেমিস্টার বহিষ্কার ও বিভিন্ন পরিমাণ টাকা জরিমানা করা হয়েছে।

এক সেমিস্টার বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী ও শাবি ছাত্রলীগ সদস্য এম এ আরিফ (১০ হাজার টাকা জরিমানা), একই বিভাগের শিক্ষার্থী ও শাবি ছাত্রলীগের সামাজিক বিজ্ঞান অনুষদের যুগ্ম সম্পাদক আব্দুল বারী সজিব (আট হাজার টাকা জরিমানা), শাবি ছাত্রলীগের সামাজিক বিজ্ঞান অনুষদের যুগ্ম সম্পাদক সুমন মিয়া (তিন হাজার টাকা জরিমানা), ইংরেজি বিভাগের শিক্ষার্থী ও ছাত্রলীগ কর্মী মো. রিশাদ ঠাকুর (আট হাজার টাকা জরিমানা), ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ও শাবি শাখা ছাত্রলীগের এপ্লায়েড সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের সহসভাপতি মাহবুব আল আমিন শোভন (সাত হাজার টাকা জরিমানা), বাংলা বিভাগের শিক্ষার্থী ও বিভাগ ছাত্রলীগের যুগ্ম সম্পাদক কাওসার আহমেদ সোহাগ (পাঁচ হাজার টাকা জরিমানা), কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী ও বিভাগ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইফতেখার আহমদ রানা (ছয় হাজার টাকা জরিমানা)।

এ ঘটনায় গ্রেপ্তার শাখা ছাত্রলীগের সহসভাপতি মুস্তাকিম আহমেদ মুস্তাকের বিশ্ববিদ্যালয় প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়েছে। অনুমতি ছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে পারবেন না বলে সিন্ডিকেটে সিদ্ধান্ত হয়।

এ ছাড়া ২০১৮ সালের ২৫ মার্চ শাবি ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জাহিদ হাসান নাঈমকে ছুরিকাঘাত করার ঘটনায় সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী ও শাবি ছাত্রলীগের গণশিক্ষাবিষয়ক সম্পাদক আব্দুর রশিদ রাসেলকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কারের সিদ্ধান্ত নেয় সিন্ডিকেটে।

২৩ মার্চ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ছাত্রলীগের বাংলা বিভাগ কমিটির যুগ্ম সম্পাদক রাজীব সরকারের ওপর হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা। হামলার পর ২৫ মার্চ জালালাবাদ থানায় রেজিস্ট্রার ইশফাকুল হোসেন বাদী হয়ে বহিষ্কৃতদের আসামি করে একটি মামলা করেন।

মন্তব্য