| প্রচ্ছদ

ইরাকে ইরানি কনস্যুলেটে আন্দোলনকারীদের হামলা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩৫ বার। প্রকাশ: ০৪ নভেম্বর ২০১৯ ।

ইরাকের সরকার বিরোধী আন্দোলনকারীরা কারাবালায় অবস্থিত ইরানি কনস্যুলেটে হামলা চালিয়েছে। রবিবার রাতে বেশ কয়েকজন আন্দোলনকারী দেয়াল টপকে ভেতরে ঢুকে ইরানের পতাকা নামিয়ে ইরাকের পতাকা ওড়ান।

আল জাজিরা জানিয়েছে, আন্দোলনকারীদের প্রতিরোধ করতে নিরাপত্তারক্ষীরা ফাঁকা গুলি ছোড়েন। এসময় তারা পাথর ছোড়েন এবং টায়ার পুড়িয়ে বিক্ষোভ দেখান।

আন্দোলনকারীদের অভিযোগ, প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি বিক্ষোভের মুখে পদত্যাগে সায় দিলেও প্রতিবেশী ইরান তাকে পদত্যাগ করতে দিচ্ছে না।

দুর্নীতি ও বেকারত্বের প্রতিবাদে ১ অক্টোবর হাজার হাজার ইরাকি রাজধানী বাগদাদসহ অন্যান্য শহরে রাস্তায় নেমে আসে। প্রথম দফায় চলা বিক্ষোভে প্রায় দুই শতাধিক মানুষ নিহত হয়।

বিক্ষোভকারীদের শান্ত করতে জনপ্রিয় শিয়া ধর্মীয় নেতা মোকতাদা আল-সদর নতুন নির্বাচন দেওয়ার দাবি করেন। তিনি আবদুল মাহদিকে হঠাতে তার মূল প্রতিদ্বন্দ্বী হাদি আল আমিরির কাছে সহযোগিতাও চান। তার নেতৃত্বাধীন ইরানি মিলিশিয়া সমর্থিত জোট পার্লামেন্টে দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ দল।

কিন্তু গত বুধবার এক ‘গোপন বৈঠকে’ ইরানের বিপ্লবী গার্ডের এলিট কুদস ফোর্সের প্রধান কাসেম সোলেইমানি এতে হস্তক্ষেপ করেন। আবদুল মাহদিকে সমর্থন দেওয়ার জন্য আমিরি এবং তার মিলিশিয়া নেতাদেরকে সোলেইমানি বলেছেন বলে বৈঠক সংশ্লিষ্ট পাঁচটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

মন্তব্য