| প্রচ্ছদ

দাবি না মানলে গোটা পাকিস্তানে অবস্থান কর্মসূচি: মাওলানা ফজলুর রহমান

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩৬ বার। প্রকাশ: ০৪ নভেম্বর ২০১৯ ।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগ এবং পুনরায় নির্বাচন দাবিতে বেঁধে দেয়া দুদিনের (৪৮ ঘণ্টা) আলটিমেটাম শেষে রোববার নতুন করে কর্মসূচি ঘোষণা করেছে জমিয়তে উলামায়ে ইসলামের প্রধান মাওলানা ফজলুর রহমান।

সোমবার দুপুরে পরবর্তী করণীয় নিয়ে আলোচনায় বসে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ ও পাকিস্তান পিপলস পার্টিসহ বিরোধী দলগুলো। এ নিয়ে ক্রমেই উত্তেজনা ছড়িয়ে পড়েছে পাকিস্তানজুড়ে। খবর ডন ও জিয়ো নিউজের।

শুক্রবার রাতে লাখো মানুষের অবস্থান থেকে পদত্যাগে ইমরান খানকে দুদিনের সময় দেন দেশটির বিরোধী দল জমিয়তে উলামায়ে ইসলামের প্রধান মাওলানা ফজলুর রহমান। রোববার সন্ধ্যায় এ নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে বসেন তিনি।

রোববার আলোচনা শেষে মাওলানা ফজলুর রহমান জানান, তাদের পরবর্তী কর্মসূচি হবে এইচ-৯ অ্যাভিনিউতে অবস্থান কর্মসূচি। এতেও সরকারের টনক না নড়লে সারা দেশব্যাপী এ কর্মসূচি পালন করা হবে।

পদত্যাগের জন্য ইমরান খানকে বেঁধে দেয়া সময়সীমার পরিপ্রেক্ষিতে এ দিন দলীয় নেতাদের সঙ্গে জরুরি বৈঠক করেন জমিয়তপ্রধান। এ বৈঠক থেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে উপনীত হতে চান তিনি।

নির্বাচনে জালিয়াতির মাধ্যমে ক্ষমতায় আসার অভিযোগে ইমরান খানকে অপসারণে কয়েক লাখ সমর্থককে নিয়ে রাজধানী ইসলামাবাদে বিস্তৃত পরিসরে ক্যাম্প করে অবস্থান করছেন এই আলেম রাজনীতিবিদ।

বৃহস্পতিবার রাত থেকে কয়েক লাখ কর্মী-সমর্থক নিয়ে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অবস্থান করছেন মাওলানা ফজলুর রহমান।

এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বানিগালা আবাসিক ভবনের বাইরের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

পদত্যাগে বেঁধে দেয়া সময়সীমার মধ্যে ক্ষমতা থেকে সরে না গেলে বিক্ষোভকারীরা তাকে গ্রেফতার করতে পারে বলে জমিয়ত নেতার হুমকির পর এ নিরাপত্তার পদক্ষেপ নেয়া হয়েছে।

যেকোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুতির কথা জানিয়েছে স্থানীয় প্রশাসন। রাজধানীর বাণিজ্যিক এলাকায় পাহারা দিতে অভিজাত বাহিনী ও আধাসামরিক বাহিনীকে ডাকা হয়েছে।

পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পার্লামেন্টের সামনে সাঁজোয়া যান মোতায়েন করা হয়েছে। স্পর্শকাতর জায়গাগুলোতে নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত সদস্যও আনা হয়েছে।

জমিয়তে উলামায়ে ইসলামের প্রধানের হুমকির পর প্রধানমন্ত্রীর বানিগালা বাসভবনের দিকের সড়কগুলোতে নিরাপত্তা বেড়া বসানো হয়েছে।

মন্তব্য