| প্রচ্ছদ

ভারতীয় সংবাদ মাধ্যমে বাংলাদেশের জয়

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৭ বার। প্রকাশ: ০৪ নভেম্বর ২০১৯ ।

ভারতের মাটিতে ভারতের বিপক্ষে আন্তর্জাতিক ম্যাচে প্রথম জয় পেয়েছে বাংলাদেশ। টি-২০ ফরম্যাটে ভারতকে প্রথমবার হারিয়েছে টাইগাররা। বাংলাদেশের জয় নিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম ফুঁসছে। তারা 'বাংলাদেশের কাছে ভারতের হার' শিরোনামে নয়। বরং ভারতকে টাইগাররা হারিয়েছে এই শিরোনামেই সংবাদ পরিবেশন করেছে। শিরোনামে এবং প্রতিবেদনে মুশফিকের দারুণ ইনিংসটাকে প্রশংসায় ভাসিয়েছে তারা।

সঙ্গে ভারতের হারের কারণ নিয়েও করেছে কাঁটাছেড়া। অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যান এমএস ধোনির অভাব ভারত অনুভব করেছে বলে উল্লেখ করেছে। ঋষভ পান্ত দু'বার মুশফিকের এলবিডব্লিউ আউটের সুযোগ রিভিউ না নিয়ে নষ্ট করেছে বলে উল্লেখ করা হয়েছে। অন্যদিকে সৌম্যর ক্ষেত্রে ঋষভ ডিআরএস নিয়ে সেটা নষ্ট করেছেন। ক্রুনাল পান্ডিয়া সহজ ক্যাচ মিস করে চার দিয়ে দেওয়া নিয়েও ভারতীয় সংবাদ মাধ্যমে হচ্ছে সমালোচনা।

এনডিটিভি তাদের শিরোনামে মুশফিকের ব্যাটে ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম টি-২০ জয়ের কথা উল্লেখ করেছে। ঋষভ পান্তের 'ভুল' এবং ধোনির প্রসঙ্গ এসে যাওয়া নিয়েও প্রতিবেদন করেছে তারা। ভারতীয় আরেক সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডে মূল শিরোনামে, মুশফিক এবং সৌম্য দলকে প্রথম টি-২০ জয় এনে দিয়েছেন এই ব্যাপারটি উল্লেখ করেছে। সাইড স্টোরিতে তারা রোহিত শর্মাকে উদ্ধৃত করে ক্যাচ মিস ম্যাচ হারের কারণ বলে উল্লেখ করেছে। এছাড়া ঋষভ পান্তের বাজে ডিআরএস সিদ্ধান্তের কারণে ভক্তরা আবার ধোনিকে দলে চাচ্ছেন সেই ব্যাপারটা তুলে এনেছে।

আনন্দবাজার পত্রিকা ম্যাচ রিপোর্টের শিরোনাম দিয়েছে, 'নায়ক মুশফিকুর, টি-টিয়োন্টিতে প্রথমবার ভারতকে হারাল বাংলাদেশ'। এছাড়া সম্বরণ বন্দ্যোপাধ্যায় তার বিশ্লেষণে লিখেছেন, 'ভাঙাচোর দল নিয়েও এই প্রথম ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচ জিতল বাংলাদেশ'। ভারতের হারের কারণ বিশ্লেষণে আনন্দবাজার পত্রিকা শিরোনাম দিয়েছে, 'দু'বার আউট ছিলেন মুশফিকুর, ডিআরএস আর পান্তের ভুলেই কি হারতে হল ভারতকে?'

ভারতের ইংরেজি সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস, টাইমস অব ইন্ডিয়া বাংলাদেশের জয়ে মুশফিকুর রহিমের দারুণ ব্যাটিংয়ের কথা উল্লেখ করেছে। ভারতের হারের কারণ হিসেবে তারা ব্যাটিং-কিংবা বোলিং নয় দায়ী করেছে ক্যাচ মিস, ভুল রিভিউয়ের সিদ্ধান্তকে। ঋষভ পান্তের ভুলকে বড় করে দেখেছে তারাও। বাংলাদেশ আগামী ৭ নভেম্বর গুজরাটের রাজকোটে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে ভারতের মুখোমুখি হবে।

মন্তব্য