| প্রচ্ছদ

আজ কোহলির জন্মদিন

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩৩ বার। প্রকাশ: ০৫ নভেম্বর ২০১৯ ।

এরই মধ্যে ভারতীয় ক্রিকেটে অন্যতম নক্ষত্র হয়ে উঠেছেন। নিজেদের করে নিয়েছেন ক্রিকেটের অনেক রেকর্ড। বলা হচ্ছে টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলির কথা। আজ মঙ্গলবার তার জন্মদিন। ৩০ পেরিয়ে ৩১ বছরে পা দিয়েছেন তিনি।

১৯৮৮ সালের ৫ নভেম্বর দিল্লিতে প্রেম কোহলি ও সরোজ কোহলির ঘরে জন্ম হয় বিরাট কোহলির। তার জন্ম পাঞ্জাবি পরিবারে ।

কোহলির ক্রিকেটার হয়ে উঠার পিছনে তার বাবার ভূমিকা অনেক। মাত্র তিন বছর বয়সে তার হাতে ব্যাট তুলে দেন বাবা প্রেম কোহলি। তাই বাবার মৃত্যুর পর ক্রিকেটার হওয়ার প্রনান্ত চেষ্টা করে যায় বিরাট। আত্মবিশ্বাস, কঠোর পরিশ্রম, বাবার প্রতি ভালবাসা, জেদ ইত্যাদির মিশ্রণে তৈরি আজকের এই বিরাট কোহলি।

২০০৮ সালে কোহলির নেতৃত্বে চ্যাম্পিয়ন হয় ভারতের অনূর্ধ্ব-১৯ দল। সেই সুবাদে জায়গা মেলে জাতীয় দলে। ২০০৮ সালে ১৮ আগস্ট শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় কোহলির। পরের ঘটনা তো সবার জানা।

নিজের প্রথম ওয়ানডেতে মাত্র ১২ রান করেন। এখন ওয়ানডেতে তার রান সাড়ে ১১ হাজারের উপরে। সেঞ্চুরি দ্বিতীয় সর্বোচ্চ ৪৩টি। ২০১১ সালে ঘরের মাঠে বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য ছিলেন কোহলি।

২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিংসটনে টেস্টে অভিষেক হয় তার। সাদা পোশাকে তার সেঞ্চুরির সংখ্যা ২৬টি। টি-টোয়েন্টি ক্রিকেটেও কার্যকরী এক ব্যাটসম্যান কোহলি।

ক্যারিয়ারে এরই মধ্যে অনেক কিছুই জিতে ফেলেছেন কোহলি। ২০১১ থেকে ২০১৩ সালের সিয়েট ইন্টারন্যাশনাল ক্রিকেটার অব দ্য ইয়ার, ২০১২ সালে আইসিসি ক্রিকেটার অব দ্য ইয়ার, ২০১৩ সালে অর্জুন পুরস্কার, ২০১৭ সালে পদ্মশ্রী পুরস্কার, ২০১৬ সালে উইজডেন লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার, ২০১৭ সালে আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেটার অব দ্য ইয়ার, আইসিসি ওয়ার্ল্ড টেস্ট একাদশের অধিনায়ক হিসেবে নির্বাচিত হয়েছিলেন কোহলি।

২০১৭ সালের ১১ ডিসেম্বর গাটছড়া বাঁধেন কোহলি। দীর্ঘদিনের প্রেমিকা বলিউড অভিনেত্রী আনুষ্কা শর্মাকে বিয়ে করেন তিনি। ৪ বছর চুটিয়ে প্রেম করার পর ইতালির ফ্লোরেন্স শহরে তাদের বিবাহ সম্পন্ন হয়।

জন্মদিনে শুভেচ্ছার বন্যায় ভাসছেন ভারতীয় ক্রিকেটের পোস্টার বয় কোহলি। টিম ইন্ডিয়ার অধিনায়ককে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে টুইট করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি ও ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।

মন্তব্য