| প্রচ্ছদ

টিএমএসএস ও হারভেস্ট প্লাসের উদ্যোগে

বগুড়ায় জিংক ধানের বীজ বাজারজাতকরণে কর্মশালা

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ৪৬ বার। প্রকাশ: ০৬ নভেম্বর ২০১৯ ।

টিএমএসএস ও হারভেস্ট প্লাসের উদ্যোগে বগুড়ার শিবগঞ্জ উপজেলার বীজ ডিলার ও খুচরা বিক্রেতাদের জিংক ধানের বীজ বাজারজাতকরণে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ট্রেনিং সেন্টারে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় অংশ গ্রহণকারী ডিলার ও খুচরা বিক্রেতাগণ টার্গেট অনুযায়ী জিংক ধান বীজ বিক্রয়ের প্রতিশ্রুতি গ্রহণ করেন।   

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আল মোজাহিদ সরকার। এছাড়াও বক্তব্য রাখেন হারভেস্ট প্লাসের কৃষি গবেষণা ও উন্নয়ন কর্মকর্তা জাকিউল হাসান, টিএমএসএস এর জোনাল ম্যানেজার মাহবুবুর রহমান মিঠু এবং শিবগঞ্জ শাখা ব্যবস্থাপক ফেরদৌস আলম।

সার্বিক সহযোগীতা করেন টিএমএসএস কর্মকর্তা সিরাজুল ইসলাম বাবু। কর্মশালায় জিংক ধান সম্পর্কে বীজ ব্যবসায়ীদেরকে ধারণা দেওয়া হয়। কৃষকদের কাছ থেকে জিংক ধান সংগ্রহ, বীজ বিক্রয় ও সংরক্ষণ পদ্ধতি,জিংক ধান জনপ্রিয় করতে প্রচার প্রচারণার কলা কৌশলসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

মানুষের শরীরে পুষ্টির চাহিদা পূরণের ক্ষেত্রে জিংক চালের ভাত খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। জিংক মানুষের শরীরের জন্য অতিব জরুরী একটি খনিজ উপাদান। এই ধানের ভাত খেলে মানুষের শরীরে জিংকের অভাব পূরণ হয়। কর্মশালায় জিংক ধানের বীজ ও চাল দেশের বিভিন্ন স্থানে সাধারণ দোকান থেকে জনগণ ক্রয় করতে পারবেন বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানান। 

মন্তব্য