| প্রচ্ছদ

মা-বাবার দায়িত্ব না নিলে ৩ মাস জেলের আইন কলকাতায়

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪০ বার। প্রকাশ: ০৭ নভেম্বর ২০১৯ ।

বাবা-মায়ের দেখাশোনা না করলে অনধিক তিন মাসের কারাদণ্ডের বিধান রেখে পাস করা আইন আরও জোরদার করছে কলকাতা পুলিশ। খবর দেশ রুপান্তর 

দেশটির গণমাধ্যম জানিয়েছে, বৃদ্ধ মা-বাবাকে না দেখলে ছেলেমেয়েদের বিরুদ্ধে সরাসরি ব্যবস্থা নেবে ট্রাইব্যুনাল। তার জন্য আবেদনকারীর কোনও কোর্ট-ফি বা আইনজীবীর খরচ লাগবে না। বুধবার এই বিষয়ে কলকাতা পুলিশের প্রত্যেকটি ডিভিশনের অ্যাসিস্ট্যান্ট কমিশনার (প্রশাসন)-এর সঙ্গে বৈঠক করেন কমিউনিটি পুলিশ বিভাগের কর্মকর্তারা। এসিদের হাতে তুলে দেওয়া হয় বিশেষ ফর্ম। অসহায় বৃদ্ধ বা বৃদ্ধারা এই ফর্ম পূরণ করলেই নেওয়া হবে পরবর্তী পদক্ষেপ।

পুলিশ বলছে, অনেক ক্ষেত্রেই শহরের বৃদ্ধ-বৃদ্ধারা অসহায়। তাদের সুরক্ষা ও নিরাপত্তার জন্য পুলিশের পক্ষ থেকে আগেই বিভিন্ন ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। সচেতন করে তোলা হয়েছে বৃদ্ধ-বৃদ্ধাদের। কিন্তু তার পরও দেখা গেছে, শহরের বহু বৃদ্ধ-বৃদ্ধাকেই দেখে না তাদের ছেলেমেয়েরা।

বৃদ্ধ-বৃদ্ধাদের বড় একটি অংশ জানেন না যে ছেলে বা মেয়েরা তাদের ভরণপোষণ দিতে বাধ্য। তারা এই দায়িত্ব না পালন করলে ভাগ্যে জুটতে পারে শাস্তি।

সৎ ছেলে বা মেয়ে এবং অনাবাসী ভারতীয়দের ক্ষেত্রেও এই আইন প্রযোজ্য। প্রথমে ছেলে মেয়েদের সতর্ক করে দেওয়া হবে। সেক্ষেত্রে দশ হাজার টাকা পর্যন্ত মাসোহারা দেওয়ার নির্দেশ দেওয়া হতে পারে।

মন্তব্য