| প্রচ্ছদ

বগুড়ায় হনুমানসহ বিভিন্ন প্রজাতির বন্য পাখী উদ্ধার ও অবমুক্ত

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ৩৫৯ বার। প্রকাশ: ০৭ নভেম্বর ২০১৯ ।

বন বিভাগের বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের অভিয়ানে বগুড়ার বিভিন্ন স্থান থেকে বন্য পাখি ও একটি দলছুট হনুমান উদ্ধার ও অবমুক্ত করা হয়েছে।

বৃহস্পতিনবার সকালে বগুড়ার শাহজাহানপুর উপজেলার গ্রাম হতে একটি দলছুট হনুমানকে চেতনানাশক ইনজেকশন প্রয়োগ করে উদ্ধার করা হয়। বন অধিদপ্তরের বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের পরিদর্শক জনাব অসিম মল্লিক এই অভিয়ান পরিচালনা করেন। পরে উদ্ধার করে হনুমানটিকে প্রকৃতি ও বন্যপ্রাণি ব্যবস্থাপনা বিভাগের ফরেষ্টার আশরাফ আহম্মেদ এর মাধ্যমে রাজশাহীতে প্রেরন করা হয়।   

অপরদিকে বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিট এর বন্যপ্রাণি পরিদর্শক অসিম মল্লিকের অভিযানে শহরের ফুলবাড়ি এলাকায় ক্রেতা সেজে এক পাখি বিক্রেতার বাড়ি থেকে ৪ টি পাতি সরালি উদ্ধার করা হয়। একইসাথে শহরের মালগ্রাম থেকে পাখিবিক্রেতাদের বাড়ি হতে ১২ টি মুনিয়া, ১০ তিলাঘুঘু উদ্ধার করা হয়।

এরপর দুপুরে সরকারি আজিজুল হক কলেজ ক্যাম্পাসে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন 'তীর' এর মাধ্যমে কলেজ ক্যাম্পাসে অবমুক্ত করা হয়। এসময় উপস্থিত ছিলেন সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্রফেসর শাহজাহান আলী, বন্যপ্রাণি পরিদর্শক অসিম মল্লিক, দৈনিক সমকাল পত্রিকার ব্যুরো চিফ বগুড়ার মোহন আখন্দ, কলেজ শাখা ছাত্রলীগ সাধারন সম্পাদক আব্দুর রউফ, পরিবেশবাদী সংগঠন 'তীর' এর সভাপতি আরাফাত রহমান, উপদেষ্টা মোখলেছুর রহমান মুকুল, মাসুদ রানা, মোহাম্মদ মতিউর রহমান, ফজলে বারী রতন, মিজানুর রহমান, বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ ও অন্যান্য সদস্যবৃন্দ ও ছাত্রছাত্রীরা।

মন্তব্য