| প্রচ্ছদ

বগুড়ার শিবগঞ্জে একাডেমিক ভবনের অভাবে মাঠে ক্লাস করছে শতশত শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ৮৮ বার। প্রকাশ: ০৭ নভেম্বর ২০১৯ ।

বগুড়ার শিবগঞ্জের ঐতিহ্যবাহী রহবল দ্বি-মুখী উচ্চবিদ্যালয়ে একাডেমিক ভবনের অভাবে জীবনের ঝুঁকি নিয়ে ক্লাস করছে শতশত শিক্ষার্থী। পুরাতন ভবন গুলোতে ফাটল ধরায় যে কোন মুহুর্তে দূর্ঘটনা ঘটতে পারে এমন আশংকায় ইতিমধ্যেই পরিত্যাক্ত ঘোষনা করা হয়েছে কয়েকটি ক্লাস রুম। বাধ্য হয়ে ছাত্র-ছাত্রীদের ক্লাস করতে হচ্ছে মাঠের মধ্যে। স্থানীয় সংসদ সদস্যসহ বিভিন্ন দপ্তরে জানানো হলেও ভবন না পেয়ে হতাশ শিক্ষাপ্রতিষ্ঠান সংশ্লিষ্টরা।  

জানা যায়, ক্লাসরুমের পেছনে বিশাল পুকুরের ভাঙনে হেলে পড়েছে তিনটি ক্লাসরুম। সবগুলো রুমেই ধরেছে ফাঁটল। ছাদ থেকে সিমেন্ট-বালুও ধসে পড়ছে। একটু ঝড় বৃষ্টি হলেই ছাদ থেকে পানি পড়ে শ্রেণীকক্ষে। অতি ঝুঁকিপূর্ণ হওয়ায় বন্ধ রয়েছে ৪ টি ক্লাস রুম। আতঙ্কে ক্লাসে আসছে না শিক্ষার্থীরা। প্রায় সাড়ে ৭ শতাধিক শিক্ষার্থী আতঙ্কে থাকলেও এ ব্যাপারে উদ্যোগ নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

রহবল উচ্চ বিদ্যালয়ের ভবন সংকটে শিক্ষার্থীদের আধুনিক শিক্ষা সঠিকভাবে দিতে পারছে না বলে আক্ষেপ করলেন শিক্ষকরা। ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানটি রক্ষায় দ্রুত ভবন নির্মাণের আকুল আবেদন জানালেন প্রধান শিক্ষক বিনয় দত্ত।  

এছাড়াও এমপি, ইউএনওসহ বিভিন্ন দপ্তরে বারবার জানানো হলেও ভবন নির্মাণ বা সংস্কারের কোন সাড়া পাননি বলে অভিযোগ করেন ম্যানেজিং কমিটির সভাপতি সাজ্জাদ হোসেন টুটুল। শিবগঞ্জের প্রত্যন্ত অঞ্চলে গড়ে উঠা অসংখ্য প্রতিষ্ঠান নতুন ভবন পেলেও ১৯৭০ সালে প্রতিষ্ঠিত রহবল বন্দরে অবস্থিত ঐতিহ্যবাহী বিদ্যালয়টি ভবন না পাওয়ায় ক্ষোভ ও হতাশা জানিয়েছে এলাকাবাসী। শিক্ষা প্রতিষ্ঠানটিকে বাঁচাতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এগিয়ে আসবে এমন আশা সবার। 

মন্তব্য