| প্রচ্ছদ

রাতে সৌদি আরবে ব্রাজিল-আর্জেন্টিনা লড়াই

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৮৬ বার। প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৯ ।

দীর্ঘ তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ফুটবলে ফিরতে প্রস্তুত লিওনেল মেসি। চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে লড়াই দিয়ে মাঠে নামতে যাচ্ছেন তারকা এই ফরোয়ার্ড। ফুটবল বিশ্ব দেখবে যাচ্ছে আরও একটি ব্রাজিল-আর্জেন্টিনা লড়াই! 

সৌদি আরবের রিয়ালে কিং সৌদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে শুক্রবার বাংলাদেশ সময় রাত ১১টায় মুখোমুখি হবে দল দুটি। ম্যাচটি দেখতে বিশ্ব জুড়ে মুখিয়ে দল দুটির সমর্থকেরা।

এই লড়াইয়ে অন্যতম আকর্ষণ মেসি। তিন মাসের নিষেধাজ্ঞার খড়গ কাটিয়ে ফের আর্জেন্টিনার জার্সি গায়ে খেলবেন এই বার্সেলোনা তারকা। জুলাইয়ে ব্রাজিলে হওয়া সবশেষ কোপা আমেরিকায় তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে চিলির কাছে হেরে বিদায় নেওয়ার সময় আয়োজকদের কঠোর সমালোচনা করেছিলেন ৩২ বছর বয়সী এই ফুটবলার।

টুর্নামেন্ট আয়োজক দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ন্ত্রণ সংস্থা কনমেবলের দিকে দুর্নীতির অভিযোগ তুলেছিলেন মেসি। এমনও বলেছিলেন স্বাগতিক ব্রাজিলকে চ্যাম্পিয়ন করার জন্য সবকিছু আগে থেকে ঠিক করে রেখেছে কনমেবল। এসব মন্তব্যের কারণেই তিন ম্যাচের নিষেধাজ্ঞায় পড়তে হয় মেসিকে। এই সময়ে আর্জেন্টিনার হয়ে চারটি ম্যাচ খেলতে পারেননি তিনি।

ম্যাচগুলোতে না থাকলে সময়টা দারুণ গেছে আর্জেন্টিনার। গত পাঁচ ম্যাচ ধরে অপরাজিত দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। দলটির জন্য গত দুই বছরের মধ্যে এটাই সর্বোচ্চ সময় ধরে অপরাজিত থাকা।

মেসির সঙ্গে কোপা আমেরিকার পর প্রথমবারের মতো আর্জেন্টিনার হয়ে মাঠে নামবেন ম্যানচেস্টার সিটি তারকা সের্হিও আগুয়েরো। তবে মেসির ফেরায় কপাল পুড়ছে লরাতো মার্তিনেসের। তরুণ এই স্ট্রাইকার আর্জেন্টিনার হয়ে এরই মধ্যে ১৫ ম্যাচে করেছেন ৯ গোল। আর চলতি মৌসুমে ক্লাব ইন্টার মিলানের হয়ে ১৬ ম্যাচে করেছেন আট গোল। তারকাসমৃদ্ধ আক্রমণভাগে দেখা যেতে পারে পাওলো দিবালাকেও।

মিডফিল্ডে থাকছেন টটেনহ্যাম হটস্পারের জিওভানি লো সেলসো। ম্যানচেস্টার সিটির সেন্টার-ব্যাক নিকোলাস ওতামেন্দি। এদিকে পিএসজির হয়ে ফর্মে থাকলেও প্রীতি ম্যাচে এবার আর্জেন্টিনা দলে নেই উইঙ্গার অ্যাঞ্জেল ডি মারিয়া ও স্ট্রাইকার মাওরিসিও ইকার্দি।

এদিকে, কোপা আমেরিকা জেতার পর থেকে কেমন যেন ছন্দহারা ব্রাজিল। গত চার প্রীতি ম্যাচের একটিতেও জয় পায়নি তারা। এর মধ্যে তিন ম্যাচে ড্র ও একটি ম্যাচে হারে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

চোটের কারণে আর্জেন্টিনার বিপক্ষে বিশ্বসেরা দামি ফুটবলার নেইমারকে পাচ্ছে না ব্রাজিল। একই কারণে খেলতে পারছেন না গোলরক্ষক এদেরসন ও ফরোয়ার্ড দাভিদ নেরেস। আগে থেকেই দলে নেই  দানি আলভেস, মার্সেলো, ভিনিসিউস ও দগলাস কস্তা।

আক্রমণভাগ সমলাতে দেখা যেতে পারে রিশার্লিসন, রবের্তো ফিরমিনো ও গাব্রিয়েল জেসুসকে। মিডফিল্ডে থাকছেন আর্থার, ফিলিপে কৌতিনিয়ো, কাসেমিরো। রক্ষণে থাকবেন দানিলো, থিয়াগো সিলভা। গোলরক্ষক আলিসন।

মন্তব্য