| প্রচ্ছদ

নারীর নিরাপদ অভিবাসনে বগুড়ায় ইউডিসির উদ্যোক্তাদের জন্য লাইট হাউসের কর্মশালা

সংবাদ বিজ্ঞপ্তি
পঠিত হয়েছে ১২০ বার। প্রকাশ: ১৬ নভেম্বর ২০১৯ ।

বগুড়ায় ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) বা তথ্য কেন্দ্রের উদ্যোক্তাদের  জন্য নারীর নিরাপদ অভিবাসন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। বেসরকারি সংস্থা লাইট হাউসের উদ্যোগে শনিবার সকালে সংস্থার কার্যালয়ে ওই কর্মশালায় জেলার কাহালু, শাজাহানপুর, নন্দীগ্রাম, দুপচাঁচিয়া ও সদর উপজেলার ৩০ জন উদ্যোক্তা অংশ গ্রহণ করেন। 
বিট্রিশ হাইকমিশনারের সহায়তায় লাইট হাউস ও বেটার ফিউচার ফর উইমেন পরিচালিত ওই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য শংকর। কর্মশালার শুরুতে নারীর নিরাপদ অভিবাসন সংক্রান্ত অধিকার, সুরক্ষা ও সক্ষমতা বৃদ্ধি সংক্রান্ত একটি সংক্ষিপ্ত প্রস্তাবনা উপস্থাপন করেন প্রকল্প সহযোগী রকিবুল হক খান। সভাপতিত্ব করেন সামছুজ্জোহা তুহিন। 
কর্মশালায় দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য শংকর বলেন, বৈদেশিক মুদা অর্জনের ক্ষেত্রে অভিবাসন কর্মীরা এখন গার্মেন্টের জায়গা দখল করে নিচ্ছে। তবে যারা দেশের বাইরে যেতে চান তাদেরকে সরকারি বিধিবিধানসহ সংশ্লিষ্ট বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে। 
কর্মশালায় অংশগ্রহণকারী উদ্যোক্তারা এ ধরনের প্রশিক্ষণের প্রশংসা করে বলেন, প্রশিক্ষণে প্রাপ্ত তথ্যগুলো তারা অভিবাসন প্রত্যাশীদের সঙ্গে শেয়ার করবেন। যাতে তারা নিরাপদে বিদেশে যেতে পারেন। বক্তব্য রাখেন শাজাহানপুর উপজেলার আশেকপুর ইউনিয়ন উদ্দ্যোক্তা ওমর ফারুক, কাহালুর দূর্গাপুর ইউনিয়নের আল আমিন বাবু, বগুড়া সদর উপজেলার রাজাপুর ইউনিয়নের কামাল হোসেন এবং নন্দীগ্রাম সদর ইউনিয়নের উদ্দ্যোক্তা শামিম আলম।

মন্তব্য