| প্রচ্ছদ

ভারতের ৯ উইকেট তুলে নিল বাংলাদেশ

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৯৫ বার। প্রকাশ: ২৩ নভেম্বর ২০১৯ ।

বাংলাদেশকে ১০৬ রানে অলআউট করে প্রথম দিনই ৩ উইকেটে ১৭৪ রান তুলে ফেলে ভারত। লিড নেয় ৬৮ রানের। কলকাতায় দিবা-রাত্রির টেস্টের দ্বিতীয় দিন কোহলির ব্যাটে ছুটছিল ভারত। তবে মধ্যাহ্ন বিরতির পরে এক ঝটকায় ধসে গেছে তারা। স্বাগতিকরা প্রথম ইনিংসে ৮৭ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৩১ রানে ব্যাট করছে। তাদের লিড বেড়ে দাঁড়িয়েছে ২২৫ রান।

বিরাট কোহলি ১৩৬ রানে ইবাদতের বলে ফিরে যেতেই ধসে যায় ভারত। তার আগে রবিন্দ্র জাদেজা আউট হয়েছেন ১২ রান করে। দ্বিতীয় দিন আজিঙ্কা রাহানে ৫১ রানে আউট হয়েছেন। এর আগে প্রথমদিন ৫৫ রানে আউট হন চেতেশ্বর পূজারা। দুই ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ও রোহিত শর্মা যথাক্রমে ১৪ ও ২১ রানে আউট হন।

ঐতিহাসিক ইডেন গার্ডেনে গোলাপি বলের টেস্টে ভারতীয় পেসারদের তোপে ৩০.৩ ওভারে অলআউট হয় বাংলাদেশ। শুরুর ৩৮ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। সেখান থেকে আর উঠতে পারেনি তারা। এর মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটসম্যান মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন এবং মুশফিকুর রহিম ডাক মেরে ফেরেন। ওপেনার সাদমান ইসলাম দলের হয়ে সর্বোচ্চ ২৯ রান করেন। কনকাশন হওয়া দুই ব্যাটসম্যান লিটন দাস ও নাঈম হাসান (আউট) যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ ২৪ ও ২৯ রান করেন।

গতি-সুইংয়ের পসরা সাজিয়ে বাংলাদেশের দশ উইকেটই নেন ভারতের তিন পেসার ইশান্ত ইর্শা, মোহাম্মদ শামি এবং উমেশ যাদব। ইশান্ত শর্মা ২০০৭ সালে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টেস্টের পর এবারই প্রথম নিলেন পাঁচ উইকেট। এছাড়া উমেশ যাদব তিনটি এবং মোহাম্মদ শামি নিয়েছেন দুই উইকেট।

মন্তব্য