| প্রচ্ছদ

শীতে চাই চুলের বাড়তি যত্ন

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে বার। প্রকাশ: ০১ ডিসেম্বর ২০১৯ ১১:১৭:১৬ ।

বছরের অন্যান্য সময়ের তুলনায় শীতকালে চুল একটু বেশিই রুক্ষ ও নিস্তেজ হয়ে পড়ে। এসময় খুশকিও দেখা দেয় বেশি। এ কারণে শীতকালে চুলের বাড়তি যত্নের প্রয়োজন পড়ে। সব ধরনের চুলের যত্নে কিছু টিপস তুলে ধরেছে ফেমিনা।

১. শীতকালে আর্দ্রতা কম থাকায় ত্বকে শুষ্ক ও রুক্ষভাব দেখা দেয়। এ কারণে মাথার ত্বকে খুশকি ও খোসপাঁচড়া দেখা দেয়। ফলাফল চুলপড়া, চুলের বৃদ্ধি না পাওয়া।

এ সমস্যার সমাধান ঘরে বসেই করতে পারেন। দুই টেবিল চামচ নারকেল তেল ও এক চা চামচ লেবুর রস মেশান। হালকা গরম করে মাথার ত্বকে ঘষে ঘষে লাগান। আধাঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন করে ব্যবহার করুন।

২. শীতকালে পানি ঠান্ডা থাকার হওয়ার কারণে অনেকে গরম পানিতে গোসলের সময় চুল ধুয়ে ফেলেন। এ কাজটি করা মোটেও ঠিক নয়। ঠান্ডা পানি ব্যবহার করতে না চাইলে হালকা উষ্ণ পানি নিতে পারেন। পুষ্টিসমৃদ্ধ এবং কন্ডিশনার যুক্ত শ্যাম্পু ব্যবহার করতে হবে। এতে চুল মসৃণ এবং ঝলমলে থাকবে।

৩. শীতকালে চুলের যত্নে প্রয়োজনীয় উপাদান হচ্ছে পুষ্টিসমৃদ্ধ তেল। বাজারে অনেক ধরনের তেল পাওয়া যায়। এগুলোর মধ্যে শীতকালের উপযোগী হিসেবে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এটা আপনার মাথার ত্বক ময়েশ্চারাইজ রাখবে এবং চুলের গোড়ায় পুষ্টি জোগাবে। সপ্তাহে অন্তত একদিন মাথার ত্বকে অলিভ অয়েল হালকা গরম করে ম্যাসাজ করুন। এতে চুল পড়া কমে।

৪. শীতকালে কন্ডিশনার ব্যবহার অন্যান্য সময়ের চেয়ে বেশি কার্যকরী। পাতলা, ক্রিম জাতীয় কন্ডিশনার ব্যবহার করতে হবে। সপ্তাহে একদিন চুলে অলিভ অয়েল ম্যাসাজ করার পর কন্ডিশনার ব্যবহার করতে পারেন।

৫. শীতকালে হেয়ার ড্রায়ার, টংস, হেয়ার স্ট্রেইট আয়রন ও কার্লারস অতিমাত্রায় ব্যবহার থেকে বিরত থাকুন। এগুলো চুলকে বেশি মাত্রায় রুক্ষ করে তুলবে। চুল হবে ভঙ্গুর।

হেয়ার স্টাইলিং টুলস ব্যবহারের আগে চুল গরম সহিষ্ণু ক্রিম লাগিয়ে নিতে পারেন। অথবা উষ্ণতা প্রতিরোধক স্প্রে ব্যবহার করতে পারেন।

৬. যদিও শীতকালে চুল সহজে শুকায় না, এরপরও প্রাকৃতিক উপায়ে চুল শুকানোর চেষ্টা করুন। কোনো ধরনের হেয়ার ড্রায়ার ব্যবহার করা ঠিক হবে না। ভেজা চুল বেঁধে রাখবেন না।

চুলের যত্নের পাশাপাশি আয়রন ও ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাদ্যতালিকায় রাখতে হবে। এছাড়া প্রচুর পরিমাণে পানি পান করতে হবে শরীরের পাশাপাশি চুলের গোড়াও যেন আর্দ্র থাকে।

মন্তব্য