| প্রচ্ছদ

ষষ্ঠবার ব্যালন ডি’অর জিতে ইতিহাসের পাতায় মেসি

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৮১ বার। প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৯ ।

আগেই ফাঁস হয়ে গিয়েছিল এবারের ব্যালন ডি’অর জিততে যাচ্ছেন লিওনেল মেসি। তাই হলো। ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ষষ্ঠবারের মতো ফুটবলে ব্যক্তিগত পর্যায়ে সবচেয়ে সম্মানজনক এই পুরস্কার জিতলেন এই বার্সেলোনা তারকা। লিভারপুলের ভার্জিল ফন ডাইক ও জুভেন্তাসের ক্রিস্টিয়ানো রোনালদোকে পেছনে ফেলে এই শ্রেষ্ঠত্ব দেখালেন মেসি।

আগস্টে মেসি ও রোনালদোকে পেছনে ফেলে উয়েফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতেন গত মৌসুমে লিভারপুলকে চ্যাম্পিয়নস লিগ জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রাখা ফন ডাইক। আর মেসি জেতেন ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। ফলে এবারের ব্যালন ডি’অর নিয়ে ঘুরে-ফিরে আসছিল মেসি ও ফন ডাইকের নাম।

পুরস্কার ঘোষণার কয়েকদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস হওয়া ব্যালন ডি’অরের ফলাফলের একটি স্ক্রিনশটেও মেসিকেই জয়ী বলা হচ্ছিল। আর্জেন্টাইন এই ফরোয়ার্ডই পুরস্কারটির জয়ী পারেন বলে বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হচ্ছিল। হলোও তাই।

মেসি আরও একবার ব্যালন ডি'অর জেতায় রোনালদো-মেসির ধারায় আবার ফেরত গেল এই পুরস্কার। গতবার ১০ বছর পর তাদের আধিপত্য ভেঙে ব্যালন ডি'অর জিতে নিয়েছিলেন রিয়াল মাদ্রিদের লুকা মদ্রিচ। সোমবার রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসের থিয়েটার দে শ্যালেতে তার হাত থেকেই মেসি এবার পুরস্কার নিয়েছেন। ছয়বার এই পুরস্কার জিতে মেসি ছাড়িয়ে গেছেন রোনালদোকেও।

এবার ৪৪৬ ভোট পেয়ে পুরস্কার জিতেছেন মেসি। দ্বিতীয় হওয়া ভ্যান ডাইকের ভোট ৩৮২। তিন-এ থাকা মোহামেদ সালাহ পেয়েছেন ১৭৯ ভোট। শীর্ষ তিনে প্রথমবারের মত জায়গা হয়নি রোনালদোর, চারে আছেন পর্তুগিজ এই স্ট্রাইকার।

মন্তব্য