| প্রচ্ছদ

যে হোটেল বয়ের পরামর্শে ভুল শুধরে সেঞ্চুরি হাঁকান শচীন

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬৯ বার। প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০১৯ ।

ক্রিকেট ইতিহাসের একজন জীবন্ত কিংবদন্তি হয়ে আছেন শচীন রমেশ টেন্ডুলকার। ভারতীয় সাবেক এ অধিনায়ক ক্রিকেট বিশ্বে একমাত্র ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরির সেঞ্চুরি করেছেন।

২০০১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতে টেস্ট সিরিজ চলা অবস্থায় চেন্নাইয়ের এক হোটেলে অবস্থান করে। এক রাতে শচীনের ঘরে গিয়েছিলেন হোটেল বয় গুরুপ্রসাদ। তখনই ব্যাটিংয়ের একটি ছোট্ট ভুল তিনি শচীনকে ধরিয়ে দেন। শচীন বেশ অবাক হয়েছিলেন। কারণ এই ভুল আর কেউ তাকে ধরিয়ে দিতে পারেননি।

২০১৩ সালের নভেম্বরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাওয়া শচীন সম্প্রতি টুইটারে সেই হোটেল বয়ের খোঁজ নেয়া শুরু করেন। শচীন যে তাকে খুঁজছেন তা গুরুপ্রসাদ জানতে পারেন ভাতিজার মাধ্যমে। এতদিন পর শচীন তাকে খুঁজছেন জানতে পেরে আপ্লুত গুরুপ্রসাদ বলেছেন, আমাদের কথা হয়েছিল প্রায় বিশ বছর আগে। আমি আশা করিনি যে, এতবড় একজন ব্যাটসম্যান আমাকে আজও মনে রাখবেন।

গুরুপ্রসাদ আরও বলেছেন, ওই রাতের ঘটনা আমি কাউকে বলিনি। একমাত্র আমি ও শচীন জানতাম। এই দিনটা দেখার জন্যই হয়ত আমি বেঁচে ছিলাম।

প্রসঙ্গত, ২০০১ সালে ভারত সফরে যায় অস্ট্রেলিয়া ক্রিকেট দল। তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম খেলায় মুম্বাইয়ে দুই ইনিংসে ৭৬ ও ৬৫ রান করেন শচীন। পরের টেস্টে কলকাতায় ইডেন গার্ডেন্সে দুই ইনিংসে ১০ ও ১০ রানে আউট হয়ে চেন্নাই টেস্টের আগে ব্যাটিংয়ে নিজের ভুল শোধরানোর চেষ্টায় ছিলেন ভারতীয় এ কিংবদন্তি। তখন হোটেলে শচীনকে পরামর্শ দেন গুরুপ্রসাদ। তার পরামর্শে চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ১২৬ রান করেছিলেন শচীন।

শচীন টেন্ডুলকার ভারতের হয়ে ২০০ টেস্ট, ৪৬৩ ওয়ানডে আর একটি মাত্র টি-টোয়েন্টি ম্যাচ খেলে ১০০টি সেঞ্চুরির সাহায্যে ৩৪ হাজার ৩৫৭ রান করেছেন।

সূত্র: হিন্দুস্তান টাইমস, গলফ নিউজ।

মন্তব্য