| প্রচ্ছদ

হাড় কাঁপানো শীতে নওগাঁয় বিপর্যস্ত জনজীবন

এম আর ইসলাম রতন, নওগাঁ প্রতিনিধি
পঠিত হয়েছে ৫৯ বার। প্রকাশ: ২১ ডিসেম্বর ২০১৯ ।

নওগাঁয় গত ৪ দিনের শৈত্য প্রবাহে হাড় কাপানো শীত ও কুয়াশার পাশাপাশি হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। বিশেষ করে  গ্রামীন জনপদের খেটে খাওয়া কৃষক, দিন মজুরসহ শিশু ও বৃদ্ধরা সবচেয়ে বেশী ভোগান্তিতে পড়েছে। ইতিমধ্যে শীতজনিত নানা রোগে হাসপাতাল গুলোতে রোগীর উপচে পড়া ভীড় লক্ষ করা গেছে।

শনিবার সারাদিন সূর্যের মুখ দেখা যায়নি। এদিন সর্বনিম্ন তাপমাতা রের্কড করা হয়েছে ১২.৩ ডিগ্রি সেল সিয়াস। সন্ধ্যার পর থেকে কনকনে শীতের সঙ্গে বইছে হিমেল হাওয়া। যার কারণে শীতের তীব্রতা বেড়ে গেছে। ফলে মানুষ জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না। এতে করে জনজীবন একেবারে বিপর্যস্ত হয়ে পড়েছে। ফলে শিশু আর বয়স্ক ব্যাক্তিদের সমস্যাসহ ঠান্ডা জনিত রোগের প্রকোপ বাড়ছে। 

দূর্ভোগে পড়ছে খেটে খাওয়া সাধারন মানুষেরা। গরম কাপড়ের অভাবে শীতকষ্টে ভুগছে শিশু, বৃদ্ধসহ নিম্ন আয়ের সব মানুষ। অনেকে আবার খড়কুটা জ্বালানেরা পাশাপাশি আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। এছাড়াও সন্ধ্যার পর থেকে দুপুর পর্যন্ত বাস, ট্রাক ও অন্যান্য যানবাহন হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে।

নওগাঁর বদলগাছী আবহাওয়া উপকেন্দ্র সূত্রে জানা যায়, শনিবার নওগাঁয় সর্বনিম্ন তাপমাত্রা ১২.৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। তবে এই তাপমাত্রা কখনো কমতে পারে আবার কখনো বাড়তেও পারে।  

মন্তব্য