| প্রচ্ছদ

প্রথম পাকিস্তানি হিসেবে আবিদ আলীর অনন্য রেকর্ড

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৩ বার। প্রকাশ: ২১ ডিসেম্বর ২০১৯ ।

টেস্ট ক্রিকেটে অভিষেকের পর টানা দুই ম্যাচে সেঞ্চুরি করে রেকর্ড গড়েছেন আবিদ আলী। এ তারকা ক্রিকেটার বিশ্বের নবম এবং প্রথম পাকিস্তানি হিসেবে ক্যারিয়ারের শুরুর দুই টেস্টে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করে ব্যাটসম্যানদের অভিজাত ক্লাবের সদস্য হয়েছেন।

শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম খেলায় রাওয়ালপিন্ডিতে অভিষেকেই সেঞ্চুরি করেছিলেন আবিদ আলী। আগের টেস্টে ২০১ বলে ১১টি বাউন্ডারি হাঁকিয়ে ১০৯ রান করেন আবিদ। করাচিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে শান মাসুদের সঙ্গে উদ্বোধনী জুটিতে ২৭৮ রান যোগ করেন আবিদ আলী।

এই জুটিতেই ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টে টানা দুই সেঞ্চুরি তুলে নেন আবিদ। করাচিতে ২৮১ বল খেলে ২১টি চার ও এক ছক্কায় ১৭৪ রান করেন আবিদ আলী। ক্যারিয়ারের প্রথম দুই টেস্টে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করার মধ্য দিয়ে এলিট ক্লাবের সদস্য হয়ে যান আবিদ আলী।

শুধু টেস্টেই নয়, চলতি বছরের শুরুর দিকে দুবাইতে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের প্রথম ওয়ানডেতে ১১২ রান করেছিলেন আবিদ আলী।

১৯৮৪ সালের ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে অভিষেকের পর ভারতের প্রথম তিনটি টেস্টে তিনটি সেঞ্চুরি করেছিলেন ভারতের সাবেক অধিনায়ক ও কিংবদন্তি ক্রিকেটার মোহাম্মদ আজহারউদ্দিন।

উইলিয়াম পনসফোর্ড, ডগ ওয়াল্টারস এবং অস্ট্রেলিয়ার গ্রেগ ব্লুয়েট, ভারতের সৌরভ গাঙ্গুলি এবং রোহিত শর্মা আর ওয়েস্ট ইন্ডিজের অ্যালভিন কালিচরণান এবং নিউজিল্যান্ডের জিমি নীশাম ক্যারিয়ারের প্রথম দুই টেস্টে টানা দুটি সেঞ্চুরি করেছেন।

মন্তব্য