| প্রচ্ছদ

জিদানের চোখে বিশ্ব সেরা কোচ গার্দিওলা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫০ বার। প্রকাশ: ২২ ডিসেম্বর ২০১৯ ।

বার্সেলোনার সাবেক কোচ পেপ গার্দিওয়ালা। আর সাবেক তকমা পেছনে ফেলে নতুন করে রিয়ালের দায়িত্ব নিয়েছেন জিনেদিন জিদান। কিন্তু রিয়াল-বার্সা দৈরত্বে কোচ হিসেবে মুখোমুখি হননি জিদান এবং পেপ। তবে খেলোয়াড় হিসেবে একে অপরের মুখোমুখি হয়েছেন তারা।

সেই খেলোয়াড়ি জীবন থেকে চেনা পেপ গার্দিওয়ালাকে বর্তমান বিশ্বের সেরা কোচ বলে আখ্যা দিলেন জিদান। স্প্যানিশ লিগে বার্সেলোনাকে দারুণ সফলতা এনে দেওয়া এই কোচ পরে জার্মানিতে বায়ার্ন মিউনিখকে দেখভালের পর এখন আছেন ইংল্যান্ডে। ম্যানচেস্টার সিটিকে টানা দুই মৌসুমে প্রিমিয়ার লিগ জেতালেও এবার আছেন ব্যাকফুটে। লিগ টেবিলের শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে ১৪ পয়েন্ট পিছিয়ে আছে সিটিজেনরা।

তবে গার্দিওলার 'ওজন' তাতে কমে যায়নি বলে বিশ্বাস করেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদকে টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ জেতানো এই কোচ মনে করেন, এই মুহূর্তে গার্দিওলাই বিশ্বের সেরা কোচ। সামনের ফেব্রুয়ারিতে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর খেলায় ডাগআউটে গার্দিওলার মুখোমুখি হবেন, এ চিন্তায় রোমাঞ্চও অনুভব করছেন রিয়াল কোচ।

চ্যাম্পিয়নস লিগ প্রসঙ্গের সূত্র ধরে গার্দিওলাকে নিয়ে নিজের মূল্যায়ন জানাতে গিয়ে ফরাসি কিংবদন্তি জিদান বলেন, 'চ্যাম্পিয়ন্স লিগে তার মুখোমুখি হওয়াটা আমার জন্য বিশেষ একটা ব্যাপার হবে। খেলোয়াড় হিসেবে তাকে আমি সম্মান করি, কোচ হিসেবেও। আমার মতে, এই মুহূর্তে বিশ্বের সেরা কোচ গার্দিওলা। ক্যারিয়ারজুড়েই তিনি নিজেকে প্রমাণ করে গেছেন।'

কোচিং ক্যারিয়ারের বাকি থাকলেও খেলোয়াড়ি ক্যারিয়ারে তিনবার দেখা হয়েছে জিদান-গার্দিওলার। তবে ২০০১ সালে জিদান যখন রিয়ালে যোগ দেন, এর কিছুদিন পরই বার্সেলোনা ক্যারিয়ার শেষ করেন গার্দিওলা। মিডফিল্ড পজিশনে খেলা দুজনই এখন বিশ্ব ফুটবলের শীর্ষ কাতারের ম্যানেজার। বার্সেলোনা, বায়ার্ন ও ম্যানসিটির হয়ে মোট আটটি লিগ শিরোপা জিতেছেন গার্দিওলা, আছে দুটি চ্যাম্পিয়নস লিগও। আর একটি লিগ শিরোপার পাশে জিদানের ভান্ডারে রয়েছে তিনটি চ্যাম্পিয়নস লিগ।

মন্তব্য