| প্রচ্ছদ

ফক্স স্পোর্টসের টেস্ট একাদশে মুশফিক

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৫ বার। প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০১৯ ।

উইজডেনের দশক সেরা ওয়ানডে একাদশে জায়গা পেয়েছেন বাংলাদেশ অলরাউন্ডার সাকিব আল হাসান। নিষেধাজ্ঞায় থাকা এই বাঁ-হাতি স্পিন অলরাউন্ডার ওয়ানডে দলের একামাত্র স্পিনার এবং অলরাউন্ডার। এবার ফক্স স্পোর্টসের দশক সেরা একাদশে জায়গা পেলেন বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

টেস্ট একাদশে জায়গা পেতে পারতেন সাকিবও। তবে নিষেধাজ্ঞায় থাকায় তাকে একাদশের বাইরে রাখা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। এছাড়া ফক্স স্পোর্টস এই টেস্ট একাদশ করার ক্ষেত্রে জানিয়েছে, সবাই এই একাদশের সঙ্গে একমত হবেন না। হবার কথাও না। এটাই একাদশ বাছাই করার মজা বলে উল্লেখ করেছেন জ্যাকব কুরিব।

ফক্সের একাদশে ওপেনার হিসেবে জায়গা পেয়েছেন অ্যালিস্টার কুক এবং ডেভিড ওয়ার্নার। অজি ওপেনার ওয়ার্নার উইজডেনের দশক সেরা ওয়ানডে একাদশেও আছেন। তিনে রাখা হয়েছে কুমার সাঙ্গাকারাকে। এছাড়া বর্তমান সময়ের অন্যতম সেরা দুই টেস্ট ব্যাটসম্যান বিরাট কোহলি এবং স্টিভ স্মিথ আছেন। জ্যাকবের অবাক করার মতো বাছাই সম্ভবত মুশফিক।

তাকে দলে নেওয়ার কারণও জানানো হয়েছে। বাংলাদেশের এই ব্যাটসম্যানকে দলে নেওয়ার ক্ষেত্রে কাজ করেছে আবেগ। কাজ করেছে বাংলাদেশের ক্রিকেটের উন্নতির বিষয়টিও। তাদের মতে, এই দশকে ক্রিকেটে সবচেয়ে উন্নতি করেছে বাংলাদেশ। এই উন্নতিটা এসেছে মুশফিক, সাকিব এবং তামিমদের হাত ধরে। তাদের প্রতিনিধি হিসেবে একাদশে জায়গা পেয়েছেন মুশফিক। কুক কিংবা ওয়ার্নারকে বাদ দিয়ে যেহেতু তামিমকে নেওয়া সম্ভব ছিল না। তাই নির্বাচকরা আবেগ তাড়িত হয়ে বেছে নিয়েছেন মুশফিককে।

আবার ঠিক যে কারণে তামিমকে দলে যায়গা দেওয়া যায়নি। সেই একই কারণে সেরা একাদশ থেকে বাদ পড়েছেন কেন উইলিয়ামসন। তাকে দ্বাদশ সদস্য হিসেবে রাখা হয়েছে। ফক্সের দশক সেরা টেস্ট দলের একমাত্র স্পিনার রবিশচন্দন অশ্চিন। এছাড়া পেস আক্রমণে আছেন ডেল স্টেইন, জেমস অ্যান্ডারসন এবং কাগিসু রাবাদা।

ফক্সের দশক সেরা টেস্ট একাদশ: অ্যালিস্টার কুক, ডেভিড ওয়ার্নার, কুমার সাঙ্গাকারা, বিরাট কোহলি, স্টিভ স্মিথ, এবি ডি ভিলিয়ার্স, মুশফিকুর রহিম, রবিশচন্দন অশ্বিন, ডেইল স্টেইন, জেসন অ্যান্ডারসন এবং কাগিসু রাবাদা। দ্বাদশ সদস্য-কেন উইলিয়ামসন।

মন্তব্য