| প্রচ্ছদ

ক্রিকেট অস্ট্রেলিয়ার দশকসেরা একাদশেও সাকিব

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫১ বার। প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০১৯ ।

নিষেধাজ্ঞার কারণে আইসিসি তাদের র‌্যাংকিং থেকে সাকিবের নাম মুছে দিলেও ক্রিকেটের বাইবেলখ্যাত উইজডেন তাদের দশকসেরা ওয়ানডে দলে রেখেছিল সাকিব আল হাসানকে। এবার ক্রিকেট অস্ট্রেলিয়াও তাদের প্রকাশিত দশকসেরা ওয়ানডে একাদশে রেখেছে সাকিবের নাম।

মঙ্গলবার প্রকাশিত ওই একাদশে পাকিস্তান আর উইন্ডিজের কেউ না থাকলেও বাংলাদেশের প্রতিনিধি হয়ে আছে সাকিবের নামটি। ২০০৯ থেকে ২০১৯ পর্যন্ত এক দশকে ওয়ানডে ক্রিকেটে ধারাবাহিক পারফর্ম করে যাওয়া ক্রিকেটারদেরই রাখা হয়েছে এই অস্ট্রেলিয়ান বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটটিতে।

যেখানে ওপেনার হিসেবে রাখা হয়েছে ভারতের রোহিত শর্মাকে। তার সঙ্গী ধরা হয়েছে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলাকে। এরপর বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্সের নাম রয়েছে। দশকসেরা একাদশে সাকিবকে পাঁচ নম্বরে ব্যাটিং অর্ডারে রেখেছেন বিশ্নেষক মার্টিন স্মিথ।

তিনি দেখিয়েছেন, গত দশ বছরে সাকিব মোট ১৩১টি ওয়ানডে খেলে মোট ৪২৭৬ রান করেছেন, গড় ৩৮.৮৭। সেইসঙ্গে উইকেট নিয়েছেন ১৭৭টি। যেটা গত দশকে কোনো ওয়ানডে বোলারের দ্বিতীয় সর্বোচ্চ।

ক্রিকেট অস্ট্রেলিয়ার দশকসেরা ওয়ানডে একাদশ: রোহিত শর্মা (ভারত), হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা), বিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), সাকিব আল হাসান (বাংলাদেশ), জশ বাটলার ( ইংল্যান্ড), মহেন্দ্র সিং ধোনি (ভারত), লাসিথ মালিঙ্গা (শ্রীলংকা), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড) এবং রশিদ খান (আফগানিস্তান)।

মন্তব্য