| প্রচ্ছদ

দাদাসাহেব ফালকে পুরস্কার নিলেন অমিতাভ বচ্চন

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৬০ বার। প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০১৯ ২০:২৮:৫৪ ।

ভারতের চলচ্চিত্র জগতের সর্বোচ্চ সম্মাননা দাদাসাহেব ফালকে পুরস্কার গ্রহণ করলেন অমিতাভ বচ্চন। চলচ্চিত্রে অবদানের জন্য কিংবদন্তি এই অভিনেতাকে এই পুরস্কারে ভূষিত করে ভারত সরকার।

জি নিউজ জানায়, রবিবার অমিতাভের হাতে দাদাসাহেব ফালকে পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

শারীরিক অসুস্থার কারণে জাতীয় পুরস্কার প্রদানের অনুষ্ঠানে থাকতে পারেননি অমিতাভ বচ্চন। ফলে রাষ্ট্রপতি ভবনে এই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে ভারত সরকার। এদিন অমিতাভের সঙ্গে ছিলেন স্ত্রী জয়া বচ্চন, ছেলে অভিষেক বচ্চন।

সম্মাননা গ্রহণের পর বিগ-বি বলেন, ‘যখন এই পুরস্কারের জন্য আমার নাম ঘোষণা হলো, তখন আমার মনে একটা সন্দেহ তৈরি হলো, এই পুরস্কার কি এটারই ইঙ্গিত দিতে চাইছে যে আমি যথেষ্ট কাজ করে ফেলেছি, এবার ঘরে বসে আরাম করার সময় এসেছে। তবে আমার এখনও কিছু অল্প বিস্তর কাজ বাকি রয়েছে, যেটা আমাকে শেষ করতে হবে।’

প্রসঙ্গত ভারতীয় চলচ্চিত্রে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা দাদাসাহেব ফালকে পুরস্কার। কিংবদন্তি সিনেমা নির্মাতা ধুনধিরাজ গোবিন্দ ফালকের নামে এই পুরস্কার দেয়া হয়ে থাকে।

১৯৬৯ সালে প্রথম এই পুরস্কার পান অভিনেত্রী দেবিকা রানি। পরবর্তীকালে বীরেন্দ্রনাথ সরকার, পৃথ্বীরাজ কাপুর, পঙ্কজ মল্লিক, রুবি মায়ার্স, কানন দেবী, সত্যজিৎ রায়, লতা মঙ্গেশকর, আশা ভোঁসলে, মৃণাল সেন, হৃষিকেশ মুখোপাধ্যায়, যশ চোপড়া, গুলজার, মান্না দে, শশী কাপুর, তপন সিং, মান্না দে সহ বহু ব্যক্তিত্বই দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত হন।

সামনে মুক্তির অপেক্ষায় থাকা  ‘ব্রহ্মাস্ত্র’, ‘গুলাবো সিতাবো’ সিনেমাতে দেখা যাবে অমিতাভকে। শেষ তেলেগু পিরিয়ড ড্রামা ‘সে রা নরসিংঽম রেড্ডি’ সিনেমায় চিরঞ্জীবির সঙ্গে পর্দায় দেখা গিয়েছিল এই বলিউড বর্ষীয়ানকে।

মন্তব্য