| প্রচ্ছদ

চোরাবালিতে দেশের ক্রিকেট, আশা দেখিয়েছেন যুবারা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৬ বার। প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০১৯ ।

নিজেদের ক্রিকেট ইতিহাসে এ বছরই অনেক আরাধ্যের একটি 'প্রথম' পেয়েছে বাংলাদেশ। মে মাসে আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে আয়োজিত ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতেছিলেন মাশরাফি বিন মুর্তজারা। যা যে কোনো বহুজাতিক টুর্নামেন্টে বাংলাদেশের প্রথম চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি। গোটা ২০১৯ সালে এটিই বাংলাদেশের ক্রিকেটে একমাত্র অর্জন। বাকি যা আছে, তা কেবল হতাশার, যন্ত্রণার। খবর সমকাল অনলাইন 

মাঠের পারফরম্যান্সের পাশাপাশি ক্রিকেটারদের দাবি-দাওয়া পূরণে অনির্দিষ্টকালের ধর্মঘটের ঘোষণা আর ফিক্সিং ইস্যুতে সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার মতো কালো অধ্যায়ও আছে। সবমিলিয়ে হতাশার চোরাবালিতে আটকে ছিল বাংলাদেশের ক্রিকেট।

এ বছর বাংলাদেশ আন্তর্জাতিক ম্যাচ খেলেছে মোট ৩৩টি। এর মধ্যে জিতেছে ১১টিতে, হেরেছে ১৯টিতে আর পরিত্যক্ত হয়েছে ৩টি। ফরমেটভেদে সবচেয়ে হতাশার ছিল টেস্ট। বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে দুটি আর শেষদিকে ভারতের মাটিতে দুটি, মাঝে দেশের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে ১টি মিলিয়ে মোট টেস্ট ছিল ৫টি। যার মধ্যে আফগানিস্তান বাদে বাকি চারটিতেই পরাজয় ইনিংস ব্যবধানে।

চট্টগ্রামে টেস্টের নবীন সদস্য আফগানদের কাছে ইনিংস ব্যবধানে হার হয়নি, তবে বৃষ্টিবিঘ্নিত ম্যাচটিতে শেষ দিনে ঘণ্টা চারেক টিকে থাকার চ্যালেঞ্জও উতরাতে পারেনি। বাংলাদেশ সবসময় যে ফরমেটে ভালো খেলে থাকে, সেই ওয়ানডেতেও এ বছর হতাশার কমতি ছিল না। মোট ২০ ম্যাচ খেলে জয় মাত্র ৭টিতে, হার ১১টিতে। জুনে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করলেও শেষ পর্যন্ত ১০ দেশের মধ্যে অষ্টম হয়ে ফিরতে হয়েছে। তুলনায় টি২০-তে একটু ভালো ছিল বছরটি। ৮ ম্যাচ খেলে ৪টিতে জয়, সাফল্যের হার পঞ্চাশ শতাংশ। এর মধ্যে আছে ভারতকে তাদেরই মাটিতে হারানোর আনন্দ। তবে মোটের ওপর গোটা বছরের হিসাব বলছে, হতাশাতেই কেটেছে বেশিরভাগ সময়।

জাতীয় দল পর্যায়ে হতাশার হলেও অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে আশার আলো দেখিয়েছেন যুবারা। সামনের জানুয়ারিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শুরু বলে ২০১৯ সালজুড়ে ব্যস্ত ছিল যুব দল। সাফল্যও মিলেছে উল্লেখযোগ্য পরিমাণে, বিশেষ করে বিদেশের মাটিতে। ইংল্যান্ডে গিয়ে স্বাগতিক ও ভারতকে নিয়ে হওয়া ত্রিদেশীয় সিরিজে রানার্সআপ, শ্রীলংকায় যুব এশিয়া কাপে প্রথমবারের মতো ফাইনালে ওঠা আর নিউজিল্যান্ডে গিয়ে ৪-১ ব্যবধানে সিরিজ জেতা সেই সাফল্যেরই নির্দেশক।

শুধু দেশি নয়, আন্তর্জাতিক প্রেক্ষাপটেও বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল গোটা বছরের অন্যতম সফল দল। ২০১৯ সালে অনূর্ধ্ব-১৯ পর্যায়ের ক্রিকেটে সবচেয়ে বেশি রান এবং সবচেয়ে বেশি উইকেটের তালিকায় শীর্ষে ছিলেন তৌহিদ হৃদয় (১০০১ রান) ও তানজিম হাসান সাকিবরা (২৮ উইকেট)।

মন্তব্য