| প্রচ্ছদ

২০২০ সালে যে ৫টি রেকর্ড গড়তে পারেন রোনাল্ডো

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫৮ বার। প্রকাশ: ০৩ জানুয়ারী ২০২০ ।

প্রায় ১ দশকের ক্যারিয়ারে প্রতিবছরই আন্তর্জাতিক এবং ক্লাব ফুটবলের রেকর্ড বুকে নিজের নাম তুলেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। নতুন বছরেও নিঃসন্দেহে কিছু রেকর্ড নিজের নামে করবেন তিনি। ক্লাব ফুটবল এবং আন্তর্জাতিক মঞ্চে বেশ কয়েকটা বিশ্বরেকর্ডের দোরগোড়ায় দাঁড়িয়ে সিআর সেভেন। ২০২০ সালে যে রেকর্ডগুলো ভাঙতে পারেন তিনি, সেরকম পাঁচটি সম্ভাব্য পরিসংখ্যানের দিকে তাকানো যাক।

সবচেয়ে বেশি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়:এখন পর্যন্ত ক্লাব ক্যারিয়ারে মোট পাঁচবার চ্যাম্পিয়নস লিগ ট্রফি জিতেছেন রোনাল্ডো।ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে একবার এবং রিয়াল মাদ্রিদের হয়ে চারবার উয়েফা চ্যাম্পিয়নস লিগ টাইটেল জিতেছেন তিনি। ২০২০ সালে জুভেন্টাসকে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন করতে পারলে সবচেয়ে বেশি ছয়বার সেই খেতাব জয়ের নজির গড়বেন পর্তুগিজ যুবরাজ। ১৯৫৬-১৯৬৬ সময়ে ফ্রান্সিসকো জেনটো রিয়াল মাদ্রিদের হয়ে মোট ছয়বার চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতেন। সেটিই এখন পর্যন্ত বিশ্বরেকর্ড হয়ে রয়েছে। যেখানে থাবা বসাতে পারেন নাম্বার সেভেন।

ইউরোয় সর্বোচ্চ গোলের রেকর্ড:এখন পর্যন্ত চারটি ইউরো কাপে পর্তুগালের হয়ে প্রতিনিধিত্ব করে মোট ৯ গোল করেছেন রোনাল্ডো। টুর্নামেন্ট ইতিহাসে সবচেয়ে বেশি গোল করার নিরিখে ফ্রান্সের কিংবদন্তি মিশেল প্লাতিনির সঙ্গে যৌথভাবে শীর্ষে রয়েছেন তিনি। ২০২০ সালে টুর্নামেন্টে আর ১টি গোল করলেই এককভাবে চূড়ায় উঠে আসবেন ক্ষীপ্রগতির ফুটবলার।

চ্যাম্পিয়নস লিগে সবচেয়ে বেশি হ্যাটট্রিকের রেকর্ড: উয়েফা চ্যাম্পিয়নস লিগে সবচেয়ে বেশি ৮টি হ্যাটট্রিক করার রেকর্ড ইতিমধ্যে নিজের করে নিয়েছেন রোনাল্ডো। তবে এককভাবে নয়।লিওনেল মেসির সঙ্গে যুগ্নভাবে রেকর্ড ভাগ করে নিয়েছেন তিনি। চলতি চ্যাম্পিয়নস লিগে আরেকটি হ্যাটট্রিক করলে চিরপ্রতিদ্বন্দ্বীকে টপকে এককভাবে একনম্বরে চলে আসবেন এ উইঙ্গার।

বিশ্বের সেরা ৩টি লিগে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড: প্রথম ফুটবলার হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা ও সিরি-এ’র এক মৌসুমে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড গড়তে পারেন রোনাল্ডো। ইংলিশ ও স্প্যানিশ লিগে ইতিমধ্যে তিনি এ কীর্তি গড়েছেন। এবার ইতালিয়ান লিগে ১০ গোল করে যৌথভাবে চার নম্বরে রয়েছেন ৩৪ বছর বয়সী ফুটবলার। মৌসুমের শেষে বাকিদের পেছনে ফেলে সিরি-এ'’র সর্বোচ্চ গোলস্কোরার হলেই ইতিহাস গড়বেন তিনি।

আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলের রেকর্ড: আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেসি ১০৯ গোল করার বিশ্বরেকর্ড রয়েছে ইরানের আলি দেইয়ের দখলে। পর্তুগালের হয়ে এখন পর্যন্ত ৯৯ গোল করেছেন রোনাল্ডো।এ বছর জাতীয় দলের হয়ে আর ১১টি গোল করলেই বিশ্বরেকর্ড নিজের নামে করে নেবেন তিনি।

মন্তব্য