| প্রচ্ছদ

দাবানলে ক্ষতিগ্রস্তদের পাশে ওয়ার্ন

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৬ বার। প্রকাশ: ০৬ জানুয়ারী ২০২০ ।

ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। প্রাণহানী ঘটেছে। কয়েক হাজার বাড়ি ধ্বংস হয়েছে। প্রায় ৫০ কোটি বন্যপ্রাণী ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে তাই এগিয়ে এলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্ন। অর্থ সংগ্রহের জন্য নিজের ব্যাগি গ্রিন টুপি নিলামে তুললেন তিনি।

সোমবার সিডনি টেস্টের চতুর্থ দিন চা বিরতিতে এই ঘোষণা দেন ওয়ার্ন। দাবানল অস্ট্রেলিয়ার দেড় কোটি একর জায়গায় ছড়িয়ে পড়েছে বলে সংবাদ মাধ্যমের খবর। এ পর্যন্ত ২৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মেলবোর্নে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে আসা টেনিস তারকাদের অনেকেই ক্ষতিগ্রস্তদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।

ওয়ার্ন নিজের উদ্যোগের ব্যাপারে ইনস্টাগ্রামে লিখেছেন, 'অস্ট্রেলিয়ায় এই ভয় ধরানো দাবানলের কথা বিশ্বাসই হচ্ছে না। ভাবতেই পারছি না এর বিধ্বংসী ফলার কথা। আমাদের সবার গায়ে এর আঁচ লেগেছে। অনেকে প্রাণ হারিয়েছেন, অনেক ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। কোটি কোটি পশু-পাখি মারা গেছে। আমরা তাই প্রতিদিন সাহায্যের রাস্তা খুঁজছি। এই কারণেই প্রিয় ব্যাগি গ্রিন টুপি নিলামে তুললাম। টেস্ট ক্যারিয়ার জুড়ে সাদা ফ্লপি হ্যাট না পরলে এই টুপিই আমার মাথায় থাকত।'

তিনি আরও লেখেন, 'আশা করছি, আমার ব্যাগি গ্রিন টুপি এমন দাম পাবে, যাতে ক্ষতিগ্রস্তদের কাজে আসতে পারি।' টুপি নিলামে ওঠার ২৫ মিনিট পরই ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন ২৫ হাজার ডলার দাম হাঁকেন ব্যাগি গ্রিন টুপির জন্য।

টেস্টের ইতিহাসে ওয়ার্ন দ্বিতীয় সফল বোলার। ক্যারিয়ারে ১৪৫ আন্তর্জাতিক টেস্টে তিনি ৭০৮ উইকেট নিয়েছেন। শীর্ষে আছেন লংকান স্পিনার মুত্তিয়া মুরালিধরন। অস্ট্রেলিয়ার ক্রিকেটে ব্যাগি গ্রিন টুপির আলাদা ঐতিহ্য রয়েছে। এই টুপি টেস্টে অভিষেককারী ক্রিকেটারকে দেওয়া হয়। টেস্ট ক্যারিয়ার জুড়ে ওই টুপিই সঙ্গী হয় অজিদের।

মন্তব্য