| প্রচ্ছদ

ফুটবল এখন পুরোপুরিই ব্যবসা: ভালভার্দে

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৩৭ বার। প্রকাশ: ০৯ জানুয়ারী ২০২০ ।

ব্যবসার খাতিরে ফরম্যাট বদলানো হয়েছে সুপার কোপার। স্পেন থেকে চার হাজার মাইল দূরে খেলতে এসেছে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, অ্যাথলেটিকো মাদ্রিদ এবং ভ্যালেন্সিয়া। মাঠে দর্শকও আছে বেশ। কিন্তু স্পেন থেকে দর্শক এসেছে খুবই কম। নিজ দেশ থেকে এতো দূরে তারা খেলতে এসেছে শুধুই অর্থের জন্য।

স্পেনের বাইরে এই টুর্নামেন্ট আয়োজন পছন্দ হয়নি বার্সেলোনা কোচ এরনেস্তো ভালভার্দের। তিনি তাই সরাসরিই বললেন, 'মূল কথা হলো, ফুটবল এখন ব্যবসায় পরিণত হয়েছে। ব্যবসা করলে তো আয় করতেই হবে। এ কারণে আমরা সৌদি আরবে খেলতে এসেছি।'

সুপার কোপা আগের নিয়ম অনুযায়ী হলে ফাইনাল খেলত বার্সেলোনা ও ভ্যালেন্সিয়া। কিন্তু এখন নতুন ফরম্যাটে সেমিফাইনাল পার হতে হচ্ছে। যে ভ্যালেন্সিয়ার ফাইনালে খেলার কথা ছিল তারাই বুধবার রাতে রিয়াল মাদ্রিদের কাছে হেরে দেশের পথ ধরেছে। বৃহস্পতিবার রাতে অ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে খেলবে কাতালানরা। জিতলে সুপার কোপার ফাইনালে সৌদি আরব এল ক্লাসিকোর সাক্ষী হবে।

তবে বার্সা কোচের ওসব নিয়ে খুব একটা মাথা ব্যথা নেই। ভালভার্দে বলেন, 'এই সংস্করণ কিছুটা আলাদা। চারটি দল নিয়ে খেলাটা ভালোই। তবে ক্রীড়াসুলভ দৃষ্টিতে কতটা ভালো তা আমার জানা নেই। আমাদের অবশ্যই মাথায় রাখতে হয়, এখন ফুটবল একটা ব্যবসায়িক প্রতিষ্ঠানের মতো। আমাদের আয়ের উৎস খুঁজতে হয়। ব্যবসার সঙ্গে এ দেশের বিশেষ সম্পর্ক আছে।'

সুপার কোপার ম্যাচ সৌদি আরবে হওয়ায় বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ ছয় মিলিয়ন ইউরো করে, অ্যাথলেটিকো ও ভ্যালেন্সিয়া তিন মিলিয়ন ইউরো করে পাচ্ছে। আর ফাইনালে এল ক্লাসিকো হলে রিয়াল-বার্সার পকেট আরও ভর্তি হবে।

মন্তব্য