| প্রচ্ছদ

নওগাঁয় উদযাপিত হলো আদিবাসীদের সহরাই উৎসব

নওগাঁ (বগুড়া) প্রতিনিধি
পঠিত হয়েছে ২৮৮ বার। প্রকাশ: ১১ জানুয়ারী ২০২০ ।

নওগাঁর পত্নীতলায় উদযাপিত হলো আদিবাসীদের ঐতিহ্যবাহী ধর্মীয় উৎসব সহরাই। শুক্রবার বিকেলে উপজেলার শ্যামবাটি মাঠে স্থানীয় বাসিন্দা উৎসবের আয়োজন করে।

অনুষ্ঠানের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার। এসময় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বিশিষ্ট গবেষক ড. মাসুদুল হক, সন্তোষ সরেন, সাংবাদিক শফিক ছোটন, আদিবাসী নেতা সামসন হাঁসদা,ভগবত টুডু, শান্তি হাঁসদা এবং রামজিৎ মার্ডী সুবাস বাষ্কে।

সমতলের আদিবাসী জনগোষ্ঠির জীবন মানের উন্নয়ন ও সাংস্কৃতিক বিকাশে গণমাধ্যমে বিশেষ ভূমিকা রাখায় যমুনা টেলিভিশনের নিজস্ব প্রতিবেদক শফিক ছোটনকে সন্মাননা প্রদান করেন অনুষ্ঠানের আয়োজকরা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সহরায় উদযাপন কমিটির আহবায়ক যোশেফ হাঁসদা।

ওই অনুষ্ঠানে আলোচকরা বলেন, সমতলে বসবাসকারী ক্ষুদ্র জাতিগোষ্ঠির মানুষ এখনও মৌলিক অধিকার থেকে বঞ্চিত। শিক্ষার অভাবে ক্রমেই ভূমিহীন হয়ে পড়ছে। এছাড়া প্রতিনিয়ত তারা সমাজে অবহেলা ও ন্যায় বিচার থেকে বঞ্চিত হচ্ছে।

দেশের উন্নয়নে বিশেষ করে কৃষির উন্নয়নে গুরুত্বপূর্ন ভূমিকা রাখলেও মানবেতর জীবন জাপন করতে হয় আদিবাসী ক্ষেত মজুরদের। তাই পিছিয়ে থাকা এসব জনগোষ্ঠিকে ন্যায্য অধিকার প্রদানের পাশাপাশি অধিক সুযোগ সুবিধা প্রদানের আহবান জানান বক্তারা।

আলোচনা সভা শেষে মাদল ও কর্ত্তাল বাজিয়ে ঐতিহ্যবাহী নাচ ও গান পরিবেশন করে নিজস্ব ভাষা ও সংস্কৃতি তুলে ধরেন আদিবাসী নারী-পুরুষ। অনুষ্ঠানে আশপাশের এলাকা থেকে বিভিন্ন সম্প্রদায়ের হাজারো মানুষ অংশ নেন।

মন্তব্য