| প্রচ্ছদ

চীনের করোনাভাইরাস থেকে যেভাবে নিরাপদ থাকবেন

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৫ বার। প্রকাশ: ২৩ জানুয়ারী ২০২০ ।

চীনের রহস্যময় করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে বিভিন্ন দেশে। ১৭ জন মারা যাওয়ার পাশাপাশি চীনেই আক্রান্ত হয়েছেন পাঁচ শতাধিক মানুষ। হংকং, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড, জাপান এবং আমেরিকায় এখন পর্যন্ত ভাইরাসটির উপস্থিতি পাওয়া গেছে। বাংলাদেশ সরকারও সতর্কতা জারি করেছে।

ভাইরাসটি সম্পর্কে বিস্তারিত জানতে এবং প্রতিষেধক আবিষ্কার করতে বিজ্ঞানীরা দিনরাত গবেষণা করছেন। চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রাথমিকভাবে বলা হচ্ছে, আক্রান্ত ব্যক্তি শুরুতে ফ্লুর মতো অসুস্থতায় পড়ছেন। নিরাপদ থাকতে দিনে নিয়মিত হাত ধোয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

মানুষ থেকে মানুষে ভাইরাসটি ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছেন চীনের চিকিৎসকেরা। আক্রান্ত ব্যক্তি কাশি, তীব্র জ্বর এবং শ্বাসকষ্টে ভুগছেন।

আমেরিকার লেডি অফ লরডেস হাসপাতালের সংক্রামক রোগ বিশেষজ্ঞ বলছেন, ‘নতুন ভাইরাসটি নভেল করোনাভাইরাস (nCoV)। শ্বাসযন্ত্রের সিনড্রোম করোনাভাইরাস থেকে এটি আলাদা।’

‘মানুষসহ অন্য প্রাণীর মাধ্যমেও এটি ছড়াতে পারে। তবে ঠিক কোন প্রাণীর মাধ্যমে ছড়াচ্ছে, সেটি বোঝা যাচ্ছে না।’

ভাইরাসটি শুরুতে ফুসফুস আক্রমণ করে। যার কারণে প্রদাহ হয়। এক সময় রক্তে ছড়িয়ে পড়ে।

চলতি মাসে কেউ চীনে গিয়ে থাকলে দেশে ফেরার আগে এবং পরে তাকে ডাক্তার দেখানোর পরামর্শ দেওয়া হয়েছে।

স্বাস্থ্যসম্মত জীবন-যাপন করার পাশাপাশি নিয়মিত হাত ধুতে হবে। সর্দি-কাশি দেখা দিলে নাক-মুখ ঢেকে রাখতে হবে।

ভাইরাসটির মহামারি ঠেকাতে উহানের গণপরিবহন সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। উহানের এক কোটি ১০ লাখ বাসিন্দার কেউ যাতে শহরের বাইরে না যায়, সেই পরামর্শ দেয়া হয়েছে।

মন্তব্য