| প্রচ্ছদ

ভারত সফরের সময় পাকিস্তান যাচ্ছেন না ট্রাম্প

পুন্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪২ বার। প্রকাশ: ২৪ জানুয়ারী ২০২০ ।

আগামী মাসে ভারতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফর করলেও এসময় তিনি পাকিস্তানে যাচ্ছেন না। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় (এফও) বৃহস্পতিবার এমন তথ্য দিয়েছেন।

এফও মুখপাত্র আয়েশা ফারুকি সাপ্তাহিক গণমাধ্যম ব্রিফিংয়ে বলেন, ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানে এক বিশেষ সফরে আসবেন। এ অঞ্চলের অন্য কোনো দেশে সফরের সঙ্গে যা সম্পর্কিত না। কারণ পাকিস্তান নিজেই একটি স্বতন্ত্র জায়গা।-খবর ডনের

ফেব্রুয়ারিতেই ভারত সফরে আসতে পারেন মার্কিন প্রেসিডেন্ট। দেশটিতে তার সফরের সম্ভাব্য তারিখ হতে পারে ২৪-২৫ ফেব্রুয়ারি।

গত বছরের জুলাইয়ে যুক্তরাষ্ট্র সফরে ডোনাল্ড ট্রাম্পকে ইসলামাবাদ আসার আমন্ত্রণ জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

সাম্প্রতিক বৈশ্বিক অর্থনৈতিক ফোরামে ট্রাম্পের এই সফরের ইস্যুটি নতুন করে উঠে আসে। এসময় ট্রাম্পকে তার পাকিস্তান সফর নিয়ে প্রশ্ন করা হয়েছিল।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরাইশি সেই প্রত্যাশা বাড়িয়ে দিয়ে বলেছেন, শিগগিরই পাকিস্তান সফরে আসবেন ট্রাম্প।

ফারুকি বলেন, এই সফরের একটি নির্দিষ্ট সময়সীমা দিতে পারছেন না তিনি। তবে চলতি বছরের শেষ দিকে সেটা হতে পারে। এ নিয়ে দুই পক্ষই কাজ করছে।

তবে ট্রাম্পের ইসলামাবাদ সফরের সঙ্গে আফগান শান্তি প্রক্রিয়ার অগ্রগতির একটা সম্পর্ক রয়েছে বলে দাবি করছেন অনেকে।

এ অঞ্চলে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার অভিষেক নিয়ে উদ্বেগ প্রকাশ করেন ফারুকি। তিনি বলেন, আমরা মনে করি, এই অস্থিতিশীল প্রতিরক্ষা ব্যবস্থা দক্ষিণ এশিয়ার প্রতিরোধ ও স্থিতিশীল অবস্থাকে খর্ব করবে। এতে এক অপ্রয়োজনীয় অস্ত্র প্রতিযোগিতাও বেড়ে যাবে বলে তিনি আশঙ্কা ব্যক্ত করেন।

মন্তব্য