| প্রচ্ছদ

আয়কর মেলার ছয় দিনে রাজস্ব আদায় এক হাজার ৮৯৯ কোটি টাকা

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ১৩২ বার। প্রকাশ: ১৯ নভেম্বর ২০১৮ । আপডেট: ১৯ নভেম্বর ২০১৮ ।

আয়কর মেলায় ছয় দিনে এক হাজার ৮৯৯ কোটি ৩৯ লাখ টাকার রাজস্ব আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। করদাতা ও সেবাগ্রহীতাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে রবিবার এই মেলার ষষ্ঠ দিন শেষ হয়েছে। একক দিন হিসাবে এদিন আয় হয়েছে ৩৪১ কোটি ২৯ লাখ টাকা।
রাজধানী ঢাকাসহ দেশের আট বিভাগ, ২১ জেলা এবং ৩৮টি উপজেলাসহ মোট ৬৭টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিদিনের মতো মেলার ষষ্ঠ দিনেও ছিল করদাতাদের উপচেপড়া ভিড়। গত মঙ্গলবার থেকে সপ্তাহব্যাপী আয়কর মেলা-২০১৮ শুরু হয়েছে। এই সপ্তাহের  সোমবার মেলা শেষ হবে।খবর বাংলা ট্রিবিউন
এনবিআরের তথ্যমতে, মেলার ষষ্ঠ দিনে রাজস্ব আদায় হয়েছে ৩৪১ কোটি ২৯ লাখ ৭৩ হাজার ৪৭৬ টাকা। এদিন নতুন করে করের আওতায় এসেছেন সাত হাজার জন। আর রিটার্ন দিয়েছেন প্রায় ৭০ হাজার করদাতা। সব মিলিয়ে সেবা নিয়েছেন দুই লাখ ২৭ হাজার জন।
এদিকে মেলার ষষ্ঠ দিনে রাজস্ব এসেছে এক হাজার ৮৯৯ কোটি ৩৯ লাখ ১৬ হাজার টাকা। আগের বছরের তুলনায় প্রবৃদ্ধি ৬ দশমিক শূন্য ৪ শতাংশ। এখন পর্যন্ত ই-টিআইএন নিয়েছেন ৩২ হাজার করদাতা। রিটার্ন দিয়েছেন চার লাখ ১২ হাজার ১৯৬ জন। সব মিলিয়ে কর সংক্রান্ত সেবা নিয়েছেন ১৩ লাখ ৭৫ হাজার ৯৩৯ জন।
‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’— এ স্লোগান সামনে রেখে এ বছর আয়কর মেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়: ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায়বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ।’ প্রতিদিন মেলা চলছে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।
এ বছর মেলার পরিধি গত বছরের তুলনায় কয়েকগুণ বাড়ানো হয়েছে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা আছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য আছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস নিয়োজিত আছে।

মন্তব্য