| প্রচ্ছদ

এবার জামিয়া মিলিয়ায় বিক্ষোভে প্রকাশ্যে গুলি

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৮ বার। প্রকাশ: ৩০ জানুয়ারী ২০২০ ।

নয়াদিল্লির একটি বিশ্ববিদ্যালয়ে মুসলিমবিদ্বেষী নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে বিক্ষোভে এক অজ্ঞাত ব্যক্তিকে গুলি করতে দেখা গেছে। বৃহস্পতিবার এই হামলায় এক শিক্ষার্থী আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে। গত এক মাসেরও বেশি সময় ধরে চলা বিক্ষোভে এই প্রথম কোনো এমন ঘটনা ঘটেছে।

দেখা গেছে, জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীদের বিরুদ্ধে স্লোগান দিচ্ছেন অস্ত্রধারী এক লোক। এরপর প্রতিবাদকারীদের লক্ষ্য করে তিনি গুলি ছোড়েন।

আহমেদ জহির নামের এক প্রত্যক্ষদর্শী বলেন, কাছেই পুলিশ অবস্থান করছিল।

রয়টার্সের আলোকচিত্রীও ওই বন্দুকধারীকে দেখতে পেয়েছেন। বিশ্ববিদ্যালয়ের বাইরে কয়েক ডজন পুলিশ দাঁড়িয়েছিল। তাদের থেকে কয়েক মিটার দূরে কালো জ্যাকেটপরা ওই লোককে সিংগল-ব্যারেলের একটি অস্ত্র ঘোরাতে দেখা গেছে।

এ সময় নাগরিকত্ব আইনের বিরুদ্ধে এক হাজারের বেশি লোককে সেখানে বিক্ষোভ প্রদর্শন করতে দেখা গেছে। পরবর্তী সময়ে ওই লোককে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। তবে বিস্তারিত তথ্য তারা জানায়নি।

এর আগেও ওই বিশ্ববিদ্যালয়ের বাইরে বেশ কয়েকটি বড় বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। যাতে পুলিশ বর্বর হামলা চালিয়েছে। আর বৃহস্পতিবার ক্যাম্পাসের বাইরে বেরিকেড দিয়ে রেখেছিল পুলিশ।

কাছেই একদল বিক্ষোভকারী, যাদের অধিকাংশই নারী, বিক্ষোভ করছিলেন। তাদের স্বাধীনতার স্মৃতিসৌধের দিকে যেতে বাধা দেয়া হয়েছে।

মন্তব্য