| প্রচ্ছদ

চীনে করোনাভাইরাসে মৃত বেড়ে ২৫৯, আক্রান্ত ১২ হাজার

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৮ বার। প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২০ ।

চীনে ভয়াবহ করোনাভাইরাসে লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে মৃত্যুর সংখ্যা। শুক্রবার পর্যন্ত এই ভাইরাসে মারা গেছে ২৫৯ জন।

চীনা স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাতে সিএনএন জানায়, দেশটির হুবেই প্রদেশে নতুন করে মৃত্যু হয়েছে ৪৫ জন। প্রদেশটির উহান শহর থেকে প্রাণঘাতী ভাইরাসটির উৎপত্তি।

চীনের বাইরেও ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। ইতিমধ্যে ১৯টি দেশে আক্রান্তের খবর পাওয়া গেছে। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা প্রায় ১২ হাজার, যার মধ্যে শুধু চীনেই ১১৭৯১ জন।

এদিকে যুক্তরাষ্ট্র ঘোষণা দিয়েছে, চীনে সাময়িক নিষেধাজ্ঞা আনতে যাচ্ছে দেশটি। চীনা নাগরিকদের ওপর ১৪ দিনের জন্য মার্কিন ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করবে তারা।

এ ছাড়া হুবেই প্রদেশ থেকে ফেরা যে কোনো মার্কিন নাগরিককে ১৪ দিনের নিবিড় পর্যবেক্ষণে থাকতে হবে। এ ছাড়া চীনের অন্য যে কোনো অঞ্চল থেকে ফেরা ব্যক্তিকেও চেকআপ ও পর্যবেক্ষণ করা হবে।

গত ৫০ বছরে চীনের সাধারণ জনগণের ওপর এমন নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাষ্ট্র। উহান থেকে ফেরা সর্বশেষ এক ক্যালিফোর্নিয়ার বাসিন্দাসহ সাতজন মার্কিন নাগরিকের দেহে করোনাভাইরাস শনাক্ত হলে এমন সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন।

এদিকে ওয়াশিংটনের এমন সিদ্ধান্তের সমালোচনা করেছে বেইজিং। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনাইং জানান, ওয়াশিংটনের এই ঘোষণা ভ্রমণ নিষেধাজ্ঞায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর সুপারিশের বিরুদ্ধে গেছে।

মন্তব্য