| প্রচ্ছদ

উপলক্ষ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী

বগুড়ায় ভারত নেপাল ও বাংলাদেশের কবিদের নিয়ে হয়ে গেল কবি-সম্মিলন

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ১৬৩ বার। প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২০ ।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বগুড়ায় ভারত, নেপাল ও বাংলাদেশের কবিদের নিয়ে ত্রিদেশীয় কবি-সম্মিলনের আয়োজন করা হয়। শনিবার শহরের বনানী এলাকার পর্যটন মোটেলে বিকেলে তিন দেশের জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কবি-সম্মিলন শুরু হয়। আর রাতে চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজানি ভোজের মধ্য দিয়ে শেষ হয়। ‘এপার বাংলা ওপর বাংলার কবিদল’-এর আয়োজনে ওই কবি-সম্মিলনে তিন দেশের মোট ৭৪জন কবি অংশ নেন।
আয়োজক সংগঠনের সভাপতি নজরুল বাঙালি জানান, বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ত্রিদেশীয় ওই কবি-সম্মিলনের আয়োজন করা হয়। আয়োজনকে স্মরণীয় করে রাখার জন্য বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের কবিদের কাব্যগ্রন্থ ‘সীমান্তবন্ধন’ প্রকাশ করা হয়েছে। উদ্বোধনী পর্বে ওই কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। এছাড়া পিঠা মেলা, আলোচনা, আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি কবি-সম্মিলনে গুণীজন সম্মাননা ও সংবর্ধনা জানানো হয়।
ত্রিদেশীয় কবি-সম্মিলনে ভারত থেকে যেসব কবি অংশগ্রহণ করেছেন তারা হলেন- সৈয়দ হাসত জালাল, সৌমিত বসু, অনীক রুদ্র, সত্যকাম বাগচী, আব্দুস শুকুর খান, বরুণ চক্রবর্তী, সুমিতা মুখোপাধ্যায়, আবু রাইহান, তাজিমুর রহমান, রাজীব ঘাঁটী, শংকর হালদার, সৌম্যকান্তি চক্রবর্তী, সুধাংশু কিবাশ সাহা, সৌগত রাণা কবিয়াল, শর্বানী চ্যাটার্জি, মনীষা কর বাগচী, ঝিমলি চক্রবর্তী, রমা সরকার, পুষ্পিতা চট্টোপাধ্যায় ও মুকেশ লায়েক। নেপাল থেকে এসেছেন রাজেন্দ্র গুরাইন এবং বাংলাদেশের কবিরা হলেন- অসীম সাহা, রেজাউদ্দিন স্টালিন, মারেফুল ইসলাম, জামাল হেসেন, বকুল আশরাফ, আবু সাইদজুবেরী, নজরুল বাঙ্গালী, মান্না রায়হান, হিমাদ্রি বসু, মুস্তফা হাবীব, টিপু রহমান, মো. লুৎফর রহমান, মোঃ আনোয়ারুল ইসলাম, অমিতাভ মীর, সুমন কায়সার, রুদ্র হাসান, সাব্বির হাফেজ, মনজুর রহমান, এলজিা আজাদ, মোয়াজ্জেম হোসেন, মঈন উদ্দিন মামুন, কাজী শাহজাহান সবুজ, মতিয়ার রহমান, কাছেন রাখাইন, মো. হাসান শরীফ, হাসান মঞ্জু, তোফাজ্জল হোসেন, বাদল বড়ুয়া, মাহবুব করিম, শাহাদাৎ চৌধুরী, মরিয়ম আক্তার তুলি, সালমা ডলি, সৈয়দা রুখসানা জামান শানু, শাহজাহান মজুমদার, রুনা আক্তার স্বপ্না ও ইউসুফ রেজা।

 

মন্তব্য