| প্রচ্ছদ

তৃতীয় বিশ্বে ক্যান্সার বাড়বে ৮০ শতাংশ, ভয়ানক তথ্য দিল হু

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৪৭ বার। প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২০ ।

আজ বিশ্ব ক্যান্সার দিবস। গোটা বিশ্বে ক্যান্সার নিয়ে নানা সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন হয়েছে। কীভাবে ক্যান্সারের হাত থেকে মুক্তি পাওয়া যাবে তা বিশ্ববাসীর কাছে পৌঁছে দেয়ার জন্য তৎপর সরকারি ও বেসরকারি সংস্থা। নানা রকম নতুন নতুন পন্থা নিয়ে এগিয়ে আসছে স্বেচ্ছাসেবক সংস্থাগুলোও।

কিন্তু এরই মধ্যে ভয়ানক আশঙ্কার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। সংস্থার দেয়া নতুন তথ্য অনুযায়ী, আগামী ২০৪০ সালের মধ্যে তৃতীয় বিশ্বের দেশগুলোতে ক্যান্সারে মৃত্যুর পরিমাণ বাড়বে দ্রুত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ২০৪০ সালের মধ্যে তৃতীয় বিশ্বের দেশগুলোতে ৮০ শতাংশ মানুষের মৃত্যুই হবে ক্যান্সারের কারণে।

হু-এর পক্ষ থেকে জানানো হয়েছে, তৃতীয় বিশ্বের বেশিরভাগ দেশগুলোতে ক্যান্সারের সঠিক চিকিৎসা উপলদ্ধ হয়। সঙ্গে এই দেশগুলোতে সচেতনতার অভাবও রয়েছে। এই দেশগুলোর অর্থনৈতিক অবস্থাও অনেকক্ষেত্রেই দায়ী এ ব্যাপারে।

শুধু তাই নয়, হু-এর পক্ষ থেকে জানানো হয়েছে, অত্যাধিক মাত্রায় তামাকজাত দ্রব্য ব্যবহারের কারণেই এসব দেশে ক্যান্সারের প্রকোপ বাড়ছে। 

হু-এর পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী কয়েক বছরের মধ্যে তৃতীয় বিশ্বের দেশগুলোতে মহামারির আকার ধারণ করবে এই ক্যান্সার। সূত্র: নিউজ এইট্টিন

মন্তব্য