| প্রচ্ছদ

বগুড়ায় মহিলাদের জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার প্রতিরোধে ক্যাম্প অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার
পঠিত হয়েছে ১৩৪ বার। প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২০ ।

বগুড়ায় মহিলাদের জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার প্রতিরোধ সপ্তাহ পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে দিবসটি পালনে বগুড়া সদর উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে মোহাম্মাদ আলী হাসপাতালে ভায়া ক্যাম্পের আয়োজন করা হয়।

স্বাস্থ্য অধিদপ্তর, ওজিএসবি এবং ইউএনএফপিএ’র সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিত এই ক্যাম্পের উদ্বোধন ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএমএ বগুড়ার সভাপতি ডাঃ মোস্তফা আলম নান্নু। সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মোঃ সামির হোসেন মিশু।

ভায়া ক্যাম্পে ৩০-৬০ বছর বয়সী মহিলা অথবা ১০ বছর বয়সী বিবাহিত মহিলা অথবা বিবাহের ১০ বছর অতিক্রম হয়েছে এমন যে কোন মহিলার জরায়ুর মুখ ও স্তন ক্যান্সারের স্ক্রিনিং দক্ষ মহিলা স্বাস্থ্য কর্মী দ্বারা বিনামুল্যে সকাল ৯ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত পরীক্ষা করা হয়। ক্যাম্পে ২২৭ জন মহিলা অভিজ্ঞ চিকিৎসকের সেবা গ্রহণ করেন। এরমধ্যে দুইজন মহিলার ব্রেস্ট ক্যান্সার ও ৪ জন মহিলার জরায়ু ক্যান্সারের পজেটিভ পান।

দিবসটি পালনে একটি র‌্যালী শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে।

এসময় ভায়া ক্যাম্পে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বগুড়া সিভিল সার্জন ডাঃ মোঃ গওসুল আজিম চৌধুরী, ২৫০ শয্যা বিশিষ্ট মোহাম্মাদ আলী হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ এ.টি.এম নুরুজ্জামান, কনসালট্যান্ট প্রসুতি ও গাইনী রোগ বিভাগের ডাঃ শারমিন হোসেন মমি, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ শফিক আমিন কাজল, ওজিএসবি’র মেটারনাল হেলথ ফিল্ড মেনটর খুশি বেগম, ইউএন্ডএফপিএ ফিল্ড অফিসার ডাঃ কানিজ ফাতেমাতুজ জোহরা, বগুড়া সদর স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তার কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রন), ডাঃ আসমা হক, সেভ দ্যা চিলড্রেন এর  ক্লিনিক্যাল মেন্টর ডাঃ তানিয়া তাবাস্সুমসহ সদর উপজেলার বিভিন্ন পর্যায়ের চিকিৎসক, হাসপাতালের কর্মচারী, সেবিকা ও স্বাস্থ্য কর্মীগণ।

ভায়াক্যাম্পে রেড ক্রিসেন্ট সোসাইটি বগুড়া জেলার যুব ইউনিটের সদস্যরা স্বেচ্ছাসেবক হিসাবে দায়িত্ব পালন  এবং ক্যান্সার সচেতনতা বিষয়ক লিফলেট বিতরন করেন।

প্রধান অতিথির বক্তব্যে ডাঃ মোস্তফা আলম নান্নু মহিলাদের জরাযু মুখ ও স্তন ক্যান্সার প্রতিরোধে ভায়া ক্যাম্পের গুরত্ব তুলে ধরে বিস্তারিত আলোচনা করেন।

মন্তব্য