| প্রচ্ছদ

যুক্তরাষ্ট্রেই ট্রাম্পের ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ প্রত্যাখ্যান!

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে ৫২ বার। প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২০ ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনা ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ কঠোরভাবে প্রত্যাখ্যান করেছেন মার্কিন প্রতিনিধি পরিষদের শতাধিক ডেমোক্রেট কংগ্রেস সদস্য।

শুক্রবার লেখা এক চিঠিতে আইনপ্রণেতারা এ শান্তি পরিকল্পনার সঙ্গে জড়িত টিমের কড়া সমালোচনা করেছেন।

চিঠিতে আইনপ্রণেতারা বলেন, এটি তৈরি করার আগে ফিলিস্তিনি কোনো পক্ষের সঙ্গে আলোচনা করা হয়নি। ফিলিস্তিনি এবং ইসরায়েলিরা সমানভাবে এ পরিকল্পনার মাধ্যমে ক্ষতিগ্রস্ত হবে এবং তাদেরকে আরও সংঘাতের দিকে ঠেলে দেবে।

এছাড়াও ইসরায়েলের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার একমাস আগে ডিল অব দ্যা সেঞ্চুরি প্রকাশ করায় আইনপ্রণেতারা এর কড়া সমালোচনা করেছেন। তারা বলেছেন, ইহুদিবাদী ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পুনর্নির্বাচনে সহায়তা করতেই তড়িঘড়ি করে এ পরিকল্পনা প্রকাশ করা হয়েছে।

ডেমোক্রেট দলের ইহুদি হিসেবে পরিচিত এ্যান্ডি লেভিন এবং এলান লোয়েন্থালের মাধ্যমে পেশ করা চিঠিতে আরও বলা হয়েছে যে ট্রাম্পের ডিল অব দ্যা সেঞ্চুরির প্রতি ডেমোক্রেট কংগ্রেস সদস্যদের কোনো সমর্থন নেই। ইসরায়েল যদি পশ্চিম তীরের পুরো অংশ বা কিছু অংশ দখলে নেয়ার জন্য এ পরিকল্পনাকে লাইসেন্স হিসেবে ব্যবহার করতে চায় তাহলে এটি হবে আন্তর্জাতিক লঙ্ঘন।

এদিকে, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিরসনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা’ নামে যে রূপরেখা প্রকাশ করেন তা প্রত্যাখ্যান করেছে মুসলিম দেশগুলোর বৈশ্বিক জোট ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি)। ‘শতাব্দির সেরা চুক্তি’ নামে পরিচিত ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনাকে ‘নতুন বেলফোর ঘোষণা’ হিসেবে আখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিনিরা।

গত ২৮ জানুয়ারি হোয়াইট হাউসে ইসরায়েলের প্রধানমন্ত্রীকে পাশে নিয়ে বহুল আলোচিত এই শান্তি পরিকল্পনা প্রকাশ করেন ট্রাম্প।

মন্তব্য